• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২০, ০৯:৩১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২, ২০২০, ০৯:৩৮ পিএম

মেলায় আসছে হক ফারুক আহমেদের দুইটি বই

মেলায় আসছে হক ফারুক আহমেদের দুইটি বই
হক ফারুক আহমেদ

লে খ ক সং বা দ

.......

আসন্ন অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হচ্ছে প্রতিশ্রুতিশীল কবি ও কথাশিল্পী হক ফারুক আহমেদের দুইটি বই। এর মধ্যে পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশ হবে তার প্রথম গল্পগ্রন্থ ‘শহরে দেবশিশু। অন্যপ্রকাশ থেকে বের হবে তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মেঘদরিয়ার মাঝি’।

‘শহরে দেবশিশু’ গল্পগ্রন্থটি সাজানো হয়েছে ৭টি সুখপাঠ্য ছোটগল্প দিয়ে।গল্পগুলোর শিরোনামও বেশ আকর্ষণীয় ও মজাদার— ‘জমে থাকা নীল’, ‘ফিরতি পথে’, ‘জলজ’, ‘নিত্যকার’, ‘তালের কোঁদা’, ‘নাডা’ ও ‘শহরে দেবশিশু’।

গ্রামীণ ও শহুরে জীবনের প্রেক্ষাপটে সাজানো হয়েছে গল্পগুলো। যেখানে উঠে এসে মানুষের জীবনের নানা সময়ের ঘাত-প্রতিঘাত, হাসি-কান্না। পরতে পরতে ধরা দিয়েছে কাল ও সময়।

শহরে দেবশিশু
হক ফারুক আহমেদ
পাঞ্জেরী পাবলিকেশন্স

‘মেঘদরিয়ার মাঝি’ কাব্যগ্রন্থটি সাজানো হয়েছে তার নানা সময়ে লেখা ৭২টি কবিতা দিয়ে। কাব্যগ্রন্থটি সাজাতে গিয়ে কবি মূলত ‘প্রেম ও প্রকৃতি’কে প্রাধান্য দিয়েছেন।  

হক ফারুক আহমেদ পেশায় একজন সাংবাদিক। বর্তমানে তিনি দৈনিক যুগান্তর এর জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে কর্মরত রয়েছেন। জন্ম ১৯৮১ সালের ২৭ মার্চ লক্ষ্মীপুর জেলার বিরাহিমপুর গ্রামে নানাবাড়িতে। বাবা ছায়েদুল হক ও মা শাহীন আরা বেগম। ভাইবোনের মধ্যে তিনি সবার বড়। বোন কাবা কাওসাইন ও ভাই হক ইকবাল আহমেদ। স্ত্রী মেহেরী হাসান। তিন সন্তান মায়ান, ফারিন ও ছোটন। 

আরমানিটোলা গর্ভমেন্ট হাই স্কুল, নটরডেম কলেজের শিক্ষা শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে স্নাতকোত্তর ও সাউথ ইস্ট ইউনিভার্সিটিতে থেকে মার্কেটিংয়ে এমবিএ ডিগ্রি লাভ করেন। 

কলেজ জীবন থেকে দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত তথ্য-নির্ভর লেখালেখি করেন। তার পেশাগত জীবনের শুরু ২০০১ সালে।

তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ এর আজীবন সদস্য।

মেঘদরিয়ার মাঝি
হক ফারুক আহমেদ
অন্যপ্রকাশ

প্রায় ২০ বছরের সাংবাদিকতা জীবনে ভোরের কাগজ, সমকাল, ডেইলি সান পত্রিকায় কাজ করেছেন। আনন্দভুবন, আনন্দ আলোর মতো শীর্ষস্থানীয় ম্যাগাজিনেও কাজ করেছেন দীর্ঘদিন। 

তিনি একজন তরুণ গীতিকবিও।২০০৩ সাল থেকে তিনি নিয়মিত বিভিন্ন ব্যান্ড ও শিল্পীর জন্য গান লিখে আসছেন। তার লেখা জনপ্রিয় গানের মধ্যে ‘অজানা অধ্যায়’, ‘কর্পোরেট রোবট’, ‘দিনবদল’, ‘রক ওয়ান জিরো ওয়ান’, ‘আন্ডারগ্রাউন্ড টু’ অন্যতম।

দেশের এফএম রেডিওগুলোতে তার লেখা গানগুলো বেজে উঠে প্রায় প্রতিদিনই। 

২০১৯ সালের অমর একুশে গ্রন্থমেলায় অন্যপ্রকাশ থেকে প্রকাশ হয় তার প্রথম কাব্যগ্রন্থ বই ‘নিঃসঙ্গতার পাখিরা’। অমর একুশে গ্রন্থমেলায় অন্যতম আলোচিত এই কাব্যগ্রন্থটি অর্জন করে নেয় ‘সিটি ব্যাংক-আনন্দ আলো সাহিত্য পুরস্কার’।

একই বছর অমর একুশে গ্রন্থমেলায় বাংলানামা থেকে প্রকাশ হয় তার প্রবন্ধের বই ‘ধীমান কথন’।

এসএমএম

আরও পড়ুন