• ঢাকা
  • রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০, ৫ আশ্বিন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২০, ০৭:০২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৮, ২০২০, ০৭:০৫ পিএম

প্রদর্শনী

শিল্পীর তুলিতে মহাত্মা গান্ধী

জাগরণ প্রতিবেদক
শিল্পীর তুলিতে মহাত্মা গান্ধী
প্রদর্শনী ঘুরে ঘুরে দেখছেন সৈয়দ আবুল মুকসুদসহ অন্যান্য অতিথিবৃন্দ -ছবি : ভারতীয় হাই কমিশন

মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে শিল্পকর্মের সঙ্গে আলোকচিত্র মিশেলে ১০ দিনের এক বিশেষ প্রদর্শনী শুরু হয়েছে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৪ নং গ্যালারিতে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) এই প্রদর্শনীর উদ্বোধন হয়। ঢাকায় ভারতীয় হাই কমিশন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথ উদ্যোগে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকা থেকে শুরু করে ভারতের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন আন্দোলনে নেতৃত্ব দানকালে মহাত্মা গান্ধীর জীবনের বিভিন্ন পর্যায় ফুটে উঠেছে এই চিত্র প্রদর্শনীতে।

গান্ধী@১৫০ আর্ট প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মহাত্মা গান্ধী গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, জামালপুর-৩ আসনের সংসদ সদস্য মির্জা আজম, নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার অধ্যাপক শিল্পী রোকেয়া সুলতানা এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে উপস্থিত ছিলেন।

গান্ধী গবেষক ও কলামনিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, মাটির পৃথিবীতে এ ধরনের মানুষের জন্ম একবার-দুইবারের বেশি হয়নি। তিনি শুধু ভারতবর্ষের নয়, উপমহাদেশের সব মানুষের নেতা ছিলেন।

বিশ্বদীপ দে বলেন, শিল্পকর্মগুলো শুধু দর্শকদের মুগ্ধই করবে না, গান্ধীজীর সাধারণ ও সত্যের প্রতি নিবেদিত জীবনের কথাও স্মরণ করিয়ে দেবে।

তিনি বলেন, আশা করি, তরুণ যারা এই চিত্রকর্মগুলো এঁকেছে, তারা গান্ধীর আদর্শকে তাদের জীবনের সঙ্গে নিয়ে এগিয়ে যাবে।

৩০টি চিত্রকর্ম, ১৮টি আলোকচিত্র ও দুটি ভাস্কর্যসহ মোট ৫০টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে ১০ দিনের এই প্রদর্শনী।

১৬ জানুয়ারি পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

১২ থেকে ১৫ ডিসেম্বর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হয় সংক্রান্ত আর্ট ক্যাম্প। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার অধ্যাপক শিল্পী রোকেয়া সুলতানার তত্ত্বাবধানে ওই ক্যাম্পে বাংলাদেশের ১৫ জন তরুণ শিল্পী অংশ নেন। 

এসএমএম

আরও পড়ুন