• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০, ০৫:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২০, ০৫:০৮ পিএম

বইমেলায় আসছে

সাংবাদিক ও লেখক আসাদুজ্জামান অংশুমানের উপন্যাস ‘জলে ডোবা প্রাণ’

সাংবাদিক ও লেখক আসাদুজ্জামান অংশুমানের উপন্যাস ‘জলে ডোবা প্রাণ’
আসাদুজ্জামান অংশুমান ও তার উপন্যাস ‘জলে ডোবা প্রাণ’-এর প্রচ্ছদ

আসন্ন অমর একুশে বইমেলায় আসছে তরুণ সাংবাদিক ও লেখক আসাদুজ্জামান অংশুমানের প্রথম উপন্যাস ‌‘জলে ডোবা প্রাণ’। উপন্যাসটি প্রকাশ করছে অনিন্দ্য প্রকাশ। প্রচ্ছদ একেছেন ধ্রুব এষ।

জলে ডোবা প্রাণ উপন্যাস সম্পর্কে লেখক আসাদুজ্জামান অংশুমান বলেন, এই উপন্যাসে উঠে এসেছে মানবজীবনের নানা রহস্যের কথা। বিশেষ করে জন্ম ও মৃত্যু নিয়ে মানুষের মনোজগতে অদ্ভুত যেসব প্রশ্ন খেলা করে, যেসব চিত্রকল্প ভেসে ওঠে বারবার, সেসব কথা নানাভাবে উঠে এসেছে এই উপন্যাসে।

জলে ডোবা প্রাণ উপন্যাসের মুখবন্ধে বলা হয়েছে, রহস্যের বেড়াজালে ঘেরা আমাদের এই মানব জীবন। জন্মের পর মানুষের মনে খেলা করে হাজার প্রশ্ন? কিন্তু এসব প্রশ্নের উত্তর না জেনে মানুষ আবার মৃত্যুর কাছে পরাজিত হয়। ফলে রহস্য বেঁচে থাকে যুগের পর যুগ। আমাকে যদি কেউ প্রশ্ন করেন, এখনও কেন আপনি বেঁচে আছেন? আমার সোজা উত্তর, ‘আমি মানুষ। জানি না আমার জন্ম রহস্য। জানি না আমার মৃত্যু রহস্য। জানি না নারী-পুরুষের মনের গোপন রহস্য। জানি না আরও অনেক কিছু। তবে জানতে চাই। জানতে চাই, বলেই আজও আমি বেঁচে আছি।’ 

জলে ডোবা প্রাণ উপন্যাসের অন্যতম চরিত্র মতলুব শেখ। জন্মের পর যিনি বহুবার জলে ডুব দিয়ে নিজের প্রাণ-বায়ুর পরীক্ষা নিয়েছেন।

মতলুব শেখ বলে থাকেন :

জলে ডুব দিলে বুঝবি ও প্রাণ, বায়ুর কত দাম!

যায় না কেনা, যায় না বেচা, অমূল্য এক শ্যাম।

ওরে মানুষ আয়রে আয় জলে, দেখে যা আমারে

দেহের সঙ্গে দেহের মিলন, ঠাঁই হয় নারীর জঠরে।

প্রাণ থাকিতে প্রাণের কদর কয় জনাতে করে

প্রাণের মান রাখিতে জলে ডুব দিয়ে দেখনারে।

আমি থাকি আলোয়, আমি থাকি অন্ধকারে

জলের ভেতর ডোবা তোর প্রাণের মানুষরে।

জলে জীবন, জলে মরণ, জলরে করো অনুসরণ

ওরে মানুষ, জানলি না তুই জলের ব্যাকরণ।


এর আগে (২০১৮) লেখক আসাদুজ্জামান অংশুমানের ‌‌‘মাটির মৃত মগজ’ নামে একটি কবিতার বই আগেই প্রকাশিত হয়েছে।

পনের বছর আগে (২০০৫) দৈনিক মানবজমিন পত্রিকায় দিয়ে এই সাংবাদিক ও লেখকের সাংবাদিকতা শুরু। কাজ করেছেন দৈনিক যুগান্তর, দৈনিক বর্তমান, দৈনিক মানবকণ্ঠ পত্রিকায়। বর্তমানে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে কর্মরত রয়েছেন।

লেখক আসাদুজ্জামান অংশুমান যশোরের মনিরামপুরে ১৯৮৫ সালের ২৬ মে (১২ জ্যেষ্ঠ, ১৩৯২ বঙ্গাব্দ) জন্মগ্রহণ করেন। তার বাবা রজব আলী, মা তাহেরা বেগম। বাবা পেশায় শিক্ষক, মা গৃহিনী।

আসাদুজ্জামান অংশুমান জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক ও স্নাতকোত্তর। বাংলাদেশ ইসলামিক বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক (সম্মান)। যশোর ক্যান্টনমেন্ট কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক পাস করেন।

লেখক আসাদুজ্জামান অংশুমান বিবাহিত। স্ত্রী তাহাসিনা আক্তার, ছেলে শুভজিৎ রহমান শুভ্র ও মেয়ে প্রাণোমা রহমান শোভা।

এফসি