• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২০, ০৫:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২০, ০৫:৪৫ পিএম

অমর একুশে গ্রন্থমেলা

‘জলপাই জঙ্গল’ হয়ে জাকির হোসেনের “মানুষের মানচিত্র”-এ

এস এম সাব্বির খান
‘জলপাই জঙ্গল’ হয়ে জাকির হোসেনের “মানুষের মানচিত্র”-এ
জাকির হোসেনের "মানুষের মানচিত্র" • প্রচ্ছদ এঁকেছেন মুকুল রেজা, প্রকাশ করেছে আলোকায়ন, স্টল # ৫৬৬

কোনো মানুষের অস্তিত্বে অবধারিত না হয়েও নিজের লেখনিতে তার উপস্থিতি চিত্রায়ন করতে পারা- বোধ করি নিঃসন্দেহে একজন লেখকের অসামান্য শৈলী। খুব নাম করা না হলেও এমনই এক শব্দ-শিল্পী, সাংবাদিক ও লেখক জাকির হোসেনের হাতে আঁকা হয়েছে “মানুষের মানচিত্র”।

দৈনিক জাগরণ পত্রিকায় তার লেখা 'জলপাই জঙ্গলের সাগর, রুনি ও মেঘ' দিয়ে সাংবাদিক ও লেখক জাকির হোসেনের লেখনির শৈল্পিক নান্দনিকতার সঙ্গে প্রথম পরিচিতি ঘটে আমার। এরপর তার আত্মজীবনীমূলক কয়েকটি লেখা পড়ার মাধ্যমে বুঝতে পেরেছি লেখকের মানসিকতার স্বকীয়তা। কবি, গল্প, উপন্যাস বা প্রবন্ধ- যাই বলা হোক না কেন, প্রতিটি সাহিত্যকর্মের একটি বিশেষত্ব আছে। আর তার স্রষ্টাদেরও রয়েছে মানসিকতা ও সাহিত্যিবোধের ভিন্নতা। আত্মজীবনী রচনার ক্ষেত্রেও যে তেমনি একটি  স্বকীয় শিল্পী মন আবশ্যক তা অনুধাবিত হয় জাকির হোসেনের এই লেখাগুলো থেকে। 
    
পলাশ-শিমুল রাঙা পহেলা ফাল্গুনে অমর একুশে বইমেলায় এসেছে জাকির হোসেনের তৃতীয় বই “মানুষের মানচিত্র”। বইটি মূলত্ব খ্যাতিমান সাংবাদিক ও সাহিত্যিক ফয়েজ আহ্‌মদের জীবনালেখ্য। বর্নাঢ্য জীবনের অধিকারী ছিলেন ফয়েজ আহ্‌মদ। নিজের ভাষা শিল্প আর সাহিত্যবোধের নান্দনিক উপস্থাপনের মাধ্যমে ব্যক্তি ফয়েজ আহমদকে জীবনের বৈচিত্র্যময়তায় চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন লেখক জাকির হোসেন।

জাকির হোসেনের লেখনিতে জীবন্ত সাংবাদিক ফয়েজ আহমদ
শৈশবে ভীষণ দুরন্ত ছিলেন ফয়েজ আহ্‌মদ। এই দুরন্তপনার বিস্তার ছিল তাঁর জীবনের সকল স্তরেই। দুঃসাহস ছিল তার নিত্য সঙ্গী। এই দুঃসাহস ও দুরন্তপনা তাঁর জীবনের কোনো স্তরেই স্থীর হয়নি, বরং তা ক্রমেই আরও জীবন্ত ও প্রাণবন্ত হয়েছে। শৈশব থেকেই জীবনকে উপভোগ করার আকুতি ছিল তাঁর। দিবা-রাত্রি মাছ ধরেছেন। বক শিকার করতে গিয়ে পুকুরঘাটে মহিলাকে আহত করেছেন। ট্রেনে ঘুমাতে গিয়ে স্টেশন পার হয়ে গেছেন। বিমানে চড়ার জন্য কৈশোরে যুদ্ধে গেছেন। যুদ্ধে গিয়ে পরীক্ষার বয়স হারিয়েছেন। সুযোগ পেলেই বাড়ি থেকে পালিয়েছেন। রাজনীতির সঙ্গে যুক্ত হয়ে কারাগারে গেছেন। কারাগারে ডাক্তারকে জুতাপেটা করে নির্জন সেলে শাস্তিভোগ করেছেন। হিমালয়ের চূড়ায় উঠবেন বলে দেখা করেছেন তেনজিং নোরগে’র সঙ্গে। বিনা পাসপোর্টে ঘুরে বেড়িয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে, যোগ দিয়েছেন ভিয়েনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক যুব সম্মেলনে। রাজনৈতিক বিতর্ক এড়াতে পিকিং রেডিওতে চাকরি নিয়ে চীনে গিয়েছেন। লক্ষ জনের মধ্যে তিনি মাও সেতুংয়ের সঙ্গে সাক্ষাতের জন্য গেছেন তিয়েন আন মেন স্কয়ারে। মহান বিপ্লবী ফিদেল কাস্ত্রোকে দেখার জন্য গেছেন কিউবায়। আর সেই আমলের সেমিজেট সুপারকোনিতে বসে ভাবতেন- ‘প্লেনটা হাইজ্যাক হয় না কেন?’

এসব কিছু অত্যন্ত প্রাঞ্জল ভাষায় তুলে ধরা হয়েছে ‘মানুষের মানচিত্র’ বইটিতে। পহেলা ফাল্গুন অমর একুশে গ্রন্থমেলায় এসেছে বইটি। লিখেছেন ফয়েজ আহ্‌মদের ভাবশিষ্য জাকির হোসেন।
• প্রচ্ছদ- মুকুল রেজা, প্রকাশ- আলোকায়ন, স্টল # ৫৬৬।