• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০, ৬ কার্তিক ১৪২৭
প্রকাশিত: মে ২৫, ২০২০, ০৫:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০২০, ০৫:৫৭ পিএম

গুগল ডুডলে কাজী নজরুল ইসলাম

জাগরণ ডেস্ক
গুগল ডুডলে কাজী নজরুল ইসলাম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি বিশেষ ডুডল তৈরি করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

সোমবার (২৫ মে) গুগলের বাংলাদেশি হোমপেজে এ গুগল ডুডল প্রকাশ করা হয়। এতে দেখা যায় মধ্যবয়সী বিদ্রোহী কবি হাতে একটি সবুজ বই ধরে আছেন। আর পেছনে দেখা যায় তরুণ কবি স্বাধীনতা আন্দোলনের অগ্নিশিখার মাঝে অবিচলভাবে লিখে চলেছেন।

ঔপনিবেশিক শাসনের অন্যায় ও অবিচারের বিরুদ্ধে কলমের সংগ্রাম চালিয়ে বিদ্রোহী কবির খেতাব পাওয়া নজরুল ১৮৯৯ সালের ২৫ মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

বাবার নাম কাজী ফকির আহমেদ, মা জাহেদা খাতুন। দরিদ্র পরিবারে জন্মের পর দুঃখ-দারিদ্র্য ছিল তার নিত্যসঙ্গী। তার ডাকনাম ছিল দুখু মিয়া।

নজরুল রবীন্দ্র-উত্তর বাংলা সাহিত্যে আধুনিকতার পথিকৃৎ। তার কবিতা, গান ও উপন্যাসে সাম্প্রদায়িকতা, সামন্তবাদ, সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

অনন্ত প্রেরণার উৎস নজরুল কোমল আর কঠিনে মেশানো এক অপূর্ব ব্যক্তিত্ব। প্রেমে পূর্ণ, বেদনায় নীল। আবার প্রতিবাদে ঊর্মিমাতাল। তার রচনায় বিদ্রোহী চেতনার যেমন অসামান্য রূপায়ণ ঘটেছে তেমনি প্রেম-প্রকৃতি ও নৈসর্গিক সৌন্দর্যবোধ প্রতিফলিত হয়েছে।

এসএমএম

আরও পড়ুন