• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০১:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০১:৩৬ পিএম

‘আহা, আজি এ বসন্তে...’

‘আহা, আজি এ বসন্তে...’

‘আহা, আজি এ বসন্তে এত ফুল ফুটে, এত বাঁশি বাজে, এত পাখি গায়...।’ রবিঠাকুরের এই গানের চরণে প্রকাশিত হয়েছে প্রকৃতিতে বসন্তের আবির্ভাব । নগরে বসন্তের আবির্ভাব বোঝা যায় কদাচিৎ। তবে বসন্তের প্রথম দিনে পাড়া-মহল্লার ফুলের দোকানগুলোতে উপচে পড়া ভিড় আর তরুণ-তরুণীদের উচ্ছ্বাসে সবাই এ বার্তা পায় যে আজ বসন্ত এসেছে।

আজ পয়লা ফাল্গুন। একই সঙ্গে আজ ১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ভালোবাসা দিবসও। তারুণ্যের উচ্ছ্বাস-উৎসবের দু-দুটি উপলক্ষ একই দিনে পড়ায় আজ রোববার তারুণ্যের উচ্ছ্বাস থাকবে নগরে-গ্রামে। দুটি উপলক্ষকে কেন্দ্র করে রাজধানীর ফুলের দোকানগুলো বাহারি ফুলের সমাহারে ভরে উঠেছে। ফুলের রূপ ও সৌন্দর্য ছড়িয়ে পড়ছে চারপাশে। তার সঙ্গে রয়েছে ক্রেতাদের উপচে পড়া ভিড়।

আগের বছরগুলোতে এ দুটি দিবস এক দিন আগে–পরে আসত। আগের দিন, অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি বাসন্তী রঙে রঙিন হয়ে যেত পুরো নগর। এক দিন পর, অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি ভালোবাসার রং লাল ছড়িয়ে পড়ত নগরীতে। বসন্ত এমনিতেই ভালোবাসার ঋতু। আজ ভালোবাসার দু-দুটি দিবসে ফুল দেওয়া–নেওয়ার মধ্য দিয়ে চলবে ভালোবাসার আদান-প্রদান। লাল-হলুদ-বেগুনি গোলাপ, ডালিয়া,ডায়ানথাস, চন্দ্রমল্লিকা, গ্লাডিওলাস, রজনীগন্ধা, জারবেরা, গাঁদাসহ নানা ফুল শোভা পাবে মানুষের হাতে, কিশোরী-তরুণীদের খোঁপায় কিংবা মাথার টায়রায়।

সাধারণত বসন্তের প্রথম দিন একটু হলুদ শাড়ির সঙ্গে মাথায় হলুদ ফুল পরে ঘোরা হয়। এরপর ভালোবাসা দিবস যে যাঁর মতো করে উদ্যাপন করেন। করোনার কারণে সতর্কতা। কিন্তু এবার দিবস দুটি একই সঙ্গে পড়ায় আনন্দ আর উদ্যাপনে দ্বিগুণ উচ্ছ্বাসে মেতে উঠবে তরুণ-তরুণীরা।