• ঢাকা
  • বুধবার, ২৩ জুন, ২০২১, ৯ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৩, ২০২১, ০২:১০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৩, ২০২১, ০২:১০ পিএম

প্রিজনার ফাইভ এইট । জন লেইন

প্রিজনার ফাইভ এইট । জন লেইন

অনুবাদ : ফজল হাসান

লকডাউনে বেশির ভাগ দোকানপাট বন্ধ হয়ে গেছে। তারপরেও গুটি কয়েক দোকান খোলা আছে এবং সেখানে ঢুকতে গেলে অনেক ধরনের কঠিন নিয়মকানুন মানতে হয়। যেমন বাধ্যতামূলকভাবে কাপড় দিয়ে আমাকে নাক ও মুখ ঢাকতে হয়েছে এবং নিজেকে মনে হয়েছে আমি যেন যোসেফ কে., ফ্রাঞ্জ কাফকার ‘দ্য ট্রায়াল’ উপন্যাসের চরিত্র। সেটা এমন এক চরিত্র, যা অনির্দিষ্ট অপরাধের জন্য শাস্তি ভোগ করেছে। 
আমি পুনরায় জীবন উপভোগ করতে চাই। আমি লোকজনের সঙ্গে সাক্ষাৎ করতে চাই, যাদের সঙ্গে আমার অনেক দিন ধরে দেখা নেই। আমি একটি স্বর্ণালি আয়তক্ষেত্রের মধ্য দিয়ে বিশ্বকে অবলোকন করতে করতে ক্লান্ত হয়ে পড়েছি। একই চার দেয়াল প্রতিদিন আমাকে অভিবাদন জানায় এবং তার জন্য আমি পরিশ্রান্ত।
তবে আমার সান্ত্বনা হলো আমার স্ত্রী এবং লেখালেখি। এই দুঃসময়ে উভয়ই আমাকে জীবিত রেখেছে। ছয় ফুট সামাজিক দূরত্বে থাকার নিয়ম ভঙ্গ করে আমার স্ত্রী আমাকে প্রফুল্ল রেখেছে। অন্য কারোর জীবনে পরিবর্তন আনার জন্য আমার লেখালেখি প্রথমে জীবাণুনাশক স্প্রে না করে কিংবা বাইরে পাঠানোর আগে কুড়ি সেকেন্ডের জন্য ধোয়া ছাড়াই পাঠানো যায়। আমার লেখা কিছু গুরুত্ব বহন করে, হোক না সেটা ‘১০১ ওয়ার্ডস’-এর অবৈতনিক সম্পাদকের জবাব কিংবা একটি অনলাইন প্রকাশনায় গল্প জমা দেওয়ার মতো কোনো ঘটনা।
পেনসিলভানিয়ার বাসিন্দাদের ঘরে থাকার আদেশ বাতিল করার জন্য মনে হয় আটই মে আপিলের শুনানির দিন ধার্য করা হয়েছে। আমার মনে হয় সরকার আমাদের শাস্তির সময় সীমা বাড়িয়ে দেবে।

লেখক পরিচিতি
মার্কিন লেখক জন লেইনের জন্ম পেনসিলভানিয়ায়। তিনি আলভার্নিয়া ইউনিভার্সিটি থেকে অ্যাকাউন্টিংয়ে বিএ ডিগ্রি অর্জন করেন। আনুমানিক কুড়ি বছর তিনি অ্যারোস্পেস শিল্পকারখানায় কর্মরত আছেন। তাঁর অণুগল্প বিভিন্ন ম্যাগাজিন, যেমন ‘স্পিলওয়ার্ডস’, ‘ফিফটি ওয়ার্ড স্টোরিজ’, ফ্লাযাশ ফিকশন নর্থ’, ‘দ্য ড্র্যাবল’সহ অন্যান্য জায়গায় প্রকাশিত হয়েছে। বর্তমানে তিনি স্ত্রী এবং শিকারি কুকুর নিয়ে পেনসিলভানিয়ার ফ্র্যাকভিলে বসবাস করছেন।

গল্পসূত্র : 
‘প্রিজনার ফাইভ এইট’ গল্পটি জন লেইনের একই শিরোনামের ইংরেজি গল্পের অনুবাদ। এই গল্পটি ১২ মে ২০২০ সালে ‘স্পিলওয়ার্ডস.কম’ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।