• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩০, ২০২১, ০৫:৫১ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩০, ২০২১, ০৯:৪৮ পিএম

চিন্তাসূত্র পুরস্কারের জন্য মনোনয়ন আহ্বান

চিন্তাসূত্র পুরস্কারের জন্য মনোনয়ন আহ্বান

শিল্প-সাহিত্য-সংস্কৃতিবিষয়ক ওয়েবপোর্টাল চিন্তাসূত্র পুরস্কার চালু করতে যাচ্ছে। এর জন্য ৪ শাখায় মনোনয়ন আহ্বান করেছে পুরস্কার কমিটি।

রোববার (৩০ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে ‘চিন্তাসূত্র পুরস্কার’ কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিটির আহ্বায়ক ড. রকিবুল হাসান এর সভাপতিত্ব করেন।

মনোনয়নের চার শাখা হলো— কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ এবং মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, সমাজসেবা ও সমাজ সংস্কারের জন্য বিপ্লবী বাঘা যতীন পুরস্কার।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, উল্লিখিত চার শাখায় পুরস্কারের জন্য যোগ্য ব্যক্তিদের নাম আহ্বান করা হচ্ছে। আগামী ১ জুলাই থেকে ৩০ নভেম্বর পর্যন্ত পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিদের নাম প্রস্তাব করা যাবে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, যারা পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিদের নাম প্রস্তাব করবেন, তাদের অবশ্যই স্ব-স্ব ক্ষেত্রে এক বা একাধিক বই থাকতে হবে। প্রস্তাবের সঙ্গে মনোনীত ব্যক্তির কাজের বিবরণ, বইয়ের সংখ্যাসহ সংক্ষিপ্ত মূল্যায়নের পাশাপাশি নিজের কাজের সংক্ষিপ্ত বিবরণ জমা দিতে হবে। প্রস্তাব জমা দেওয়ার ঠিকানা,

 

ড. রকিবুল হাসান

আহ্‌বায়ক

চিন্তাসূত্র পুরস্কার কমিটি

হাউজ ৩২৮ (২য় তলা), রোড-২২

ডিওএইচএস মহাখালী, ঢাকা।

chintasutra551@gmail.com

১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর প্রস্তাবিত নামগুলো নিয়ে পুরস্কার কমিটির পর্যালোচনা চলবে। ডিসেম্বরের শেষ সপ্তাহে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হবে। সম্ভাব্য পুরস্কারপ্রাপ্তদের বিরুদ্ধে কারও কোনো অভিযোগ থাকলে ৩০ ডিসেম্বরের মধ্যে উপযুক্ত প্রমাণসহ দেশের যেকোনো নাগরিক তা জানাতে পারবেন। ২০২২ সালের ১ জানুয়ারি আপত্তির বিষয়টি নিষ্পত্তি করবে পুরস্কার কমিটি।

এরপর জানুয়ারির যেকোনো দিন জয়ীদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কারের ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ তুলে দেওয়া হবে।

আরও পড়ুন