• ঢাকা
  • বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১, ১২:৫২ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৬, ২০২১, ১০:২২ এএম

বিশ্ববিদ্যালয়ের প্রিয় প্রাঙ্গণেই শায়িত হবেন হাসান আজিজুল হক

বিশ্ববিদ্যালয়ের প্রিয় প্রাঙ্গণেই শায়িত হবেন হাসান আজিজুল হক
হাসান আজিজুল হক ● ফাইল ফটো

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জানাজা মঙ্গলবার (১৬ নভেম্বর) বাদ জোহর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

জানাজা শেষে তাকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হবে। 

সোমবার (১৫ নভেম্বর) রাতে জানাজা ও দাফনের বিষয়টি নিশ্চিত করেছেন হাসান আজিজুল হকের ছেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান। 

মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুর ১২টায় শ্রদ্ধাজ্ঞাপনের জন্য হাসান আজিজুল হকের মরদেহ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হবে। সেখানে তাকে শেষ শ্রদ্ধা নিবেদন করবেন সবাই। 

সোমবার রাত সোয়া ৯টার দিকে রাজশাহীর নিজ বাসায় মারা যান কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। একমাস ধরে অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন ছিলেন তিনি। বাসায় রেখেই তার চিকিৎসা চলছিল। 

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত ৩১ বছর অধ্যাপনা করেন। বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরের চৌদ্দপায় এলাকার আবাসিক এলাকা ‘বিহাস’-এর নিজ বাসা ‘উজান’-এ বসবাস করতেন তিনি। 

অধ্যাপনার পাশাপাশি গল্প, উপন্যাস ও প্রবন্ধ লিখেছেন তিনি। বাংলা সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পুরস্কার পেয়েছেন হাসান আজিজুল হক।

জাগরণ/এসএসকে