• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২১, ১২:১৪ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৪, ২০২১, ০৬:১৪ পিএম

বাংলা একাডেমির ফেলোশিপ পেলেন যারা

বাংলা একাডেমির ফেলোশিপ পেলেন যারা
সংগৃহীত ছবি

দেশের সাহিত্য অঙ্গনে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সাত বিশিষ্টজনকে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ-২০২১ প্রদান করা হয়েছে। 

শুক্রবার (২৪ ডিসেম্বর) একাডেমির ৪৪তম বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিকভাবে নির্দিষ্ট ব্যক্তিদের হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়।

পুরস্কার প্রাপ্তদের মধ্যে পক্ষী-বিশারদ ইনাম আল হক পেয়েছেন মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার, ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলামকে প্রদান করা হয় সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার, সুকুমার বড়ুয়া পেলেন মযহারুল ইসলাম কবিতা পুরস্কার, নাট্যজন ফেরদৌসী মজুমদারকে দেয়া হয় অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার, ড. তসিকুল ইসলাম রাজা পেয়েছেন সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার এবং সৌমিত্র চক্রবর্তী পেয়েছেন হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার।

এসব পুরস্কারের মধ্যে মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার, সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার, অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা; সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকা; হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কারের অর্থমূল্য ৩০ হাজার টাকা হিসেবে সম্মানি দেয়া হয়।

পুরস্কার ছাড়াও অনুষ্ঠানে সাত বিশিষ্টজনকে ফেলোশিপ প্রদান করা হয়। তারা হলেন— মতিয়া চৌধুরী (মুক্তিযুদ্ধ), আজিজুর রহমান আজিজ (সাহিত্য), ভ্যালোরি এ টেইলর (চিকিৎসা, সমাজসেবা), ওস্তাদ আজিজুল ইসলাম (যন্ত্রসংগীত), শেখ সাদী খান (সংগীত), ম. হামিদ (নাটক) এবং গোলাম কুদ্দুছ (সংগঠক)।

পুরস্কার ও ফেলোশিপপ্রাপ্তদের হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র, সম্মাননা-স্মারক ও ফুলেল শুভেচ্ছা তুলে দেন অনুষ্ঠানের সভাপতি রামেন্দু মজুমদার এবং বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

জাগরণ/এসএসকে