• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮
প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২, ১২:২৫ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৪, ২০২২, ০১:০৭ এএম

‘দেশ প্রসঙ্গ‍’র ড. আতিউর রহমান সংখ্যার মোড়ক উন্মোচন

‘দেশ প্রসঙ্গ‍’র ড. আতিউর রহমান সংখ্যার মোড়ক উন্মোচন
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ড. আতিউর রহমান সহ অন্যান্য অতিথিবৃন্দ।

এমদাদুল হক সুফী সম্পাদিত 'দেশ প্রসঙ্গ' পত্রিকার এবারের সংখ্যাটি প্রকাশিত হলো খ্যাতিমান অর্থনীতিবিদ, লেখক, রবীন্দ্র গবেষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমানকে নিয়ে। 

সোমবার বিকেল ৩:৩০ মিনিটে (০৩ জানুয়ারি, ২০২২) রাজধানীর বাংলামোটরের উন্নয়ন সমন্বয়- এর সম্মেলন কক্ষে এক প্রাণবন্ত পরিবেশে ড. আতিউর রহমান সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা আবেদ খান।

ড. আতিউর রহমানের মানবিক ও সৃজনকর্মের ওপর আলোচনা করেন অধ্যাপক ড. রতন সিদ্দিকী, ব্যাংক এশিয়ার এমডি আরফান আলী, অর্থনীতিবিদ খন্দকার সাখাৎয়াত, শিশু সাহিত্যিক মাহফুজুর রহমান, দেশ প্রসঙ্গের সম্পাদক ইমদাদুল হক সূফী, প্রকাশক তোফাজ্জল হোসেন, গম্ভীরাশিল্পী সুজাতুল আলম কল্লোল, আবদুল্লাহ নাদভী এবং শাহরিয়ার মাহমুদ প্রিন্স।

অনুষ্ঠানে বক্তারা প্রত্যেকেই ড. আতিউর রহমানের দীর্ঘ সৃজনশীল কর্মময় জীবনের বহু প্রসঙ্গ ও দেশের প্রতি অভাবনীয় অবদানের কথা তুলে ধরেন।  

প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিক আবেদ খান ড. আতিউর রহমানের বর্ণাঢ্য কর্মময় ও সংগ্রামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন, দেশের প্রতি তাঁর অবদানের কথা তুলে ধরেন, মানুষের হৃদয়ের অন্তস্তলে তাঁর অবস্থানের কথা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের মানুষ তাঁর কাছে ঋণী থাকবে আজীবন।
 
আবেদ খান বলেন, বাংলাদেশের একজন আতিউর রহমান আছে; তাঁকে অর্থনীতিবিদ হিসেবে চিন্তা করবো না, রবীন্দ্রনাথের চিন্তায়ও তাঁকে ভাববো না; কিন্ত সমস্ত কিছু মিলিয়ে তাঁকে একজন পরিপূর্ণ মানুষ হিসেবেই পাই। তিনি যতদিন বেঁচে থাকবেন, ততদিনই বাংলাদেশ তার সমৃদ্ধির পথে একজন আতিউর রহমানকে পাবে প্রমিথিউজ হিসেবেই।

অনুষ্ঠানের মধ্যমণি ড. আতিউর রহমানও তাঁর জীবনের নানা গল্প তুলে ধরেন এবং দেশের মানুষের প্রতি, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি তাঁর বিনয়ী কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং মানুষের কল্যাণের জন্যে বিশেষ করে সাধারণ মানুষের জীবনে কি করে উন্নয়ন ঘটানো যায় তা নিয়ে কাজ করে যাবার আশাবাদ ব্যক্ত করেন। 

উল্লেখ্য, সম্প্রতি বাংলা একাডেমি রবীন্দ্র পুরষ্কার (ঘোষিত) ২০২১ এবং রবীন্দ্র একাডেমি কর্তৃক ২০২২ সালের রবীন্দ্র সম্মাননায় ভূষিত হয়েছেন ড. আতিউর রহমান। 

 

এসকেএইচ//