• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২, ০১:১২ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১১, ২০২২, ০৭:১২ পিএম

চিত্রশিল্পী মাহমুদুল হক আর নেই

চিত্রশিল্পী মাহমুদুল হক আর নেই
মাহমুদুল হক ● ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার অবসরপ্রাপ্ত অধ্যাপক চিত্রশিল্পী মাহমুদুল হক আর নেই। মঙ্গলবার (১১ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে...রাজিউন)। মৃত্যু তার বয়স হয়েছিল ৭৭ বছর।

তিনি স্ত্রী, এক মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। 

এক সপ্তাহ আগে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়েছে চিকিৎসাধীন ছিলেন মাহমুদুল হক। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় শুক্রবার (৭ জানুয়ারি) রাত থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

বুধবার (১২ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ে শেষ শ্রদ্ধা নিবেদন ও জানাজা শেষে তার বাবাকে বাগেরহাটের রামপালে নিয়ে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

চারুকলা ইনস্টিটিউটের পরিচালক এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করা শিল্পী মাহমুদুল হক ১৯৪৫ সালে বাগেরহাটে জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে তিনি তৎকালীন চারু ও কারুকলা কলেজ (বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) থেকে বিএফএ এবং ১৯৮৪ সালে জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয় থেকে এমএফএ ডিগ্রি লাভ করেন।

১৯৬৯ সালে মাহমুদুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৮১ সাল থেকে দুই বছর জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয়ে ছাপচিত্রের উপর গবেষণা করেন তিনি। প্রিন্টমেকিং বিভাগের অধ্যাপক হিসেবে অবসর নেন ২০১০ সালে। এ পর্যন্ত তার ৩৯টি একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং বহু দলবদ্ধ প্রদর্শনীতে তিনি অংশ নিয়েছেন।

অধ্যাপক মাহমুদুল হক ১৯৮২ সালে  জাপানের  সুচিউরা সিটি শ্রেষ্ঠ চিত্রকলার পুরস্কার (১৯৮২), ১৯৯২ সালে ১০ম জাতীয় শিল্পকলা প্রদর্শনীতে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমী পুরস্কার’, ১৯৯৬ সালে ১২তম কুয়েত আন্তর্জাতিক বিয়েনালে ‘২য় পুরস্কার’ এবং ২০০৬ সালে এস এম সুলতান ফাউন্ডেশনের কাছ থেকে ‘সুলতান পদক’ সহ দেশে-বিদেশে বহু পুরস্কার লাভ করেন।

জাগরণ/এসএসকে