• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২, ০৯:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২২, ০৩:৫৮ পিএম

‘মমতাজউদদীন নাট্যকার পুরস্কার-২০২১’ পেলেন ড. রতন সিদ্দিকী

‘মমতাজউদদীন নাট্যকার পুরস্কার-২০২১’ পেলেন ড. রতন সিদ্দিকী
নাট্যকার অধ্যাপক ড. রতন সিদ্দিকী। ছবি- জাগরণ।

আজ নাট্যজন মমতাজউদদীন আহমদের ৮৮তম জন্মদিন। তাঁর জন্মজয়ন্তী স্মরণে মমতাজউদদীন আহমদ সংগ্রহশালা ঘোষণা করেছে ‘মমতাজউদদীন নাট্যকার পুরষ্কার’।

সাংবাদিক আবেদ খান মমতাজউদদীন আহমদ সংগ্রহশালার পক্ষে এ বছর নাট্যগ্রন্থ হিসেবে ‘ধর্মান্ধতা বিরোধী নাটক’টিকে নির্বাচিত করেছেন। নাট্যগ্রন্থটির রচয়িতা অধ্যাপক ড. রতন সিদ্দিকী পাচ্ছেন প্রথমবারের মতো মমতাজউদদীন নাট্যকার পুরস্কার। 

সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান বিশ্বসাহিত্য ভবনের সত্ত্বাধিকারী তোফাজ্জল হোসেন-এর অর্থায়নে এ পুরস্কারটি প্রদান করা হবে। পুরস্কার হিসেবে নাট্যকার পাচ্ছেন নগদ অর্থ এবং বিশ্বসাহিত্য ভবন থেকে প্রকাশিত অধ্যাপক মমতাজউদদীন আহমদ রচিত প্রায় ৭০টি গ্রন্থ। এছাড়াও নাট্যগ্রন্থের রচয়িতাকে দেয়া হবে একটি উত্তরীয় এবং স্মারক ক্রেস্ট। 

উল্লেখ্য, ‘অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার’ নামে ইতোমধ্যে একটি পুরস্কার বাংলা একাডেমি থেকে প্রদান করা হচ্ছে। 

মমতাজউদদীন আহমদের পরিবারের সদস্য এবং সংগ্রহশালার সমন্বয়কারী শাহরিয়ার মাহমুদ প্রিন্স জানান, এবছর বাংলা একাডেমি ‘অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার’ প্রদান করেছেন বরেণ্য অভিনেত্রী ফেরদৌসী মজুমদারকে। আমরা সিদ্ধান্ত নিয়েছি তিনিই ড. রতন সিদ্দিকীর হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেবেন। অনাড়ম্বর একটি অনুষ্ঠানের মাধ্যমে আগামী ২৯ জানুয়ারি শনিবার ড. রতন সিদ্দিকীকে আমরা পুরস্কৃত করবো।

অধ্যাপক মমতাজউদদীন আহমদ ১৯৩৫ সালের ১৮ জানুয়ারি অবিভক্ত ভারতবর্ষের মালদহ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ২০১৯ সালের ২ জুন ঢাকায় পরলোকগমন করেন।