হিন্দু সম্প্রদায়ের ক্ষোভ

মিরপুরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় যুবক আটক

জাগরণ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০১৯, ০৫:২৭ পিএম মিরপুরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় যুবক আটক

ঢাকার মিরপুর কেন্দ্রীয় মন্দিরে প্রতিমা ভাঙচুরের  ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকালে সংঘটিত এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক যুবককে আটক করেছে পুলিশ। 

এ বিষয়ে পুলিশ বলেছে, প্রতিমা ভাঙচুরের সময় এক যুবককে জনতা আটক করেছে। তাকে জিজ্ঞাসাবাদ করছে। আজ বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকালে মন্দিরে প্রার্থনা করতে গিয়ে প্রতিমা ভাঙচুর করার অভিযোগে তাকে আটক করে পুলিশে সোর্পদ করা হয়।

মন্দিরের ভেতরে থাকা লোকজন জানান, সকাল ৭টায় মন্দির খুলে পরিষ্কার করার সময় ২২ বছরের এক যুবক প্রবেশ করে। এতো সকালে কেন এখানে এসেছে, জানতে চাইলে জানায়, সে এইচএসসি পরীক্ষার্থী, তাই প্রার্থনা করতে মন্দিরে এসেছে। তার নাম মিঠুন চক্রবর্তী বলে পরিচয় দেয় সে। এ সময় প্রতিমার সামনে দাঁড়িয়ে প্রায় ১০ মিনিট প্রার্থনা করে সে। তবে আশপাশে কেউ না থাকায় ভেতরে গিয়ে প্রতিমা টেনে নীচে ফেলে দেয় এবং ভাঙচুর করে। প্রতিমা পড়ে যাওয়ার আওয়াজ শুনে ভেতরে থাকা পুরোহিতের সহকারী ও পরিচ্ছন্নকর্মী দৌড়ে গিয়ে যুবককে ধরে ফেলেন। পরে তাকে পুলিশে দেয়া হয়।

ওই মন্দিরে পুরোহিতের সহকারী অতিন্দ্র সরকার বলেন, আমরা প্রতিদিন সকাল ৬টায় মন্দির খুলে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করি। আজও একই সময়ে মন্দির খুলে পরিষ্কার করতে থাকলে প্রার্থনা করতে এসে ওই যুবক প্রতিমা ভাঙচুর করে। এ সময় আমরা তাকে ধরে ফেলি।

তিনি আরও বলেন, প্রথমে এই যুবক মিঠুন চক্রবর্তী নামে নিজের পরিচয় দিলেও পরে সে জানায়, তার নাম রাশেদুল হাসান। মিরপুর ১১ নম্বর এভিনিউ এলাকায় তার বাসা। মিরপুর বিসিআইসি কলেজ থেকে গত বছর এইচএসসি পাস করেছে।

আটকের বিষয়টি স্বীকার করে মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দাদন ফকির বলেন, মন্দিরের ভেতর প্রতিমা ভাঙচুর করায় এক যুবকে আটক করা হয়েছে। আটকের এক ঘণ্টা পর ডিবি পুলিশ এসে সেই ছেলেকে নিয়ে গেছে। তাকে সেখানে গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করছে। 

এদিকে এ ঘটনায় হিন্দু সম্প্রদায়ের ব্যক্তিরা ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন। কে, কি কারণে, কেন এ ঘটনা ঘটালো, তার রহস্য বের করে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে।

মন্দিরের ভেতরে প্রতিমা ভাঙচুর করায় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষ থেকে বিক্ষোভ ও প্রতিবাদ সভা পালন করা হয়েছে। সকালে মন্দিরের নেতৃবৃন্দ ও পূজারীরা সমাবেত হয়ে এ ঘটনার বিচার দাবি করেন।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অসীম কুমার রায় বলেন, আজ ভোটের দিন বড় ধরনের ঘটনা ঘটাতে মন্দিরের এ প্রতিমা ভাঙচুর করা হয়েছে। এর পেছনে বড় দুস্কৃতিকারীরা জড়িত রয়েছে। এ ঘটনার বিচারের দাবিতে কাল শুক্রবার (১ মার্চ) হিন্দু সম্পদায়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ একত্রিত হয়ে প্রতিবাদ সমাবেশ পালন করা হবে। এছাড়া প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে।

এইচএম/আরআই