সিংহলি র‍্যাপ প্রিন্সেস ইয়োহানির ‘মানিকে মাগে হিথে’

বিনোদন ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১, ০১:৩১ পিএম সিংহলি র‍্যাপ প্রিন্সেস ইয়োহানির ‘মানিকে মাগে হিথে’
‘মানিকে মাগে হিথে’ গানের শিল্পী ইয়োহানি। ছবি: ফেসবুক থেকে

গান শুনে বোঝার উপায় নেই কী গাইছে, কী ওই গানের কথার মানে! কিন্তু ‘মানিকে মাগে হিথে’ নামের ওই গানই এখন মাতাচ্ছে শ্রীলঙ্কা থেকে বলিউড, বলিউড থেকে বাংলাদেশ।

এমনকি বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনও গানটির এমন ভক্ত হয়ে পড়েছেন যে, টুইট করে জানিয়ে দিয়েছেন, ‘এই মুহূর্তে গানটি লুপে চালিয়ে শুনছি। সারারাত শুনব। গানটি এতই সুন্দর যে, না শুনে থাকা যায় না।’

‘মানিকে মাগে হিথে’ গানের শিল্পী ইয়োহানি। ছবি: ফেসবুক থেকে

‘মানিকে মাগে হিথে’ গানটি গাওয়া হয়েছে সিংহলি ভাষায়। খানিকটা মেলোডি, তার সঙ্গে র‍্যাপের মিশ্রণ, আর তাতেই বুঁদ শ্রোতারা। এরই মধ্যে গানটি যারা শুনেছেন, তাঁদের মনে নিশ্চয়ই কৌতূহল জমেছে, কে এই তরুণী, যার কণ্ঠে মাতোয়ারা সবাই?

‘মানিকে মাগে হিথে’ গানটি গেয়ে যিনি হুলুস্থুল ফেলে দিয়েছেন তাঁর নাম—ইয়োহানি দিলোকা ডি সিলভা। গায়িকা, গীতিকার, র‍্যাপার, সংগীত প্রযোজক—অনেক পরিচয় যুক্ত হয়েছে তাঁর নামের আগে পরে। শ্রীলঙ্কায় ইয়োহানিকে ‘র‍্যাপ প্রিন্সেস’ও বলা হয়।

‘মানিকে মাগে হিথে’ গানের শিল্পী ইয়োহানি। ছবি: ফেসবুক থেকে

১৯৯৩ সালের ৩০ জুলাই শ্রীলঙ্কার কলম্বো শহরে ইয়োহানির জন্ম। বাবা ছিলেন জাঁদরেল আর্মি অফিসার। ছোট থেকেই গানের প্রতি আগ্রহ ইয়োহানির। সংগীতেই তৈরি করতে চেয়েছিলেন নিজের ক্যারিয়ার। তাঁর স্বপ্ন পূরণে সবসময় পাশে ছিলেন ইয়োহানির মা, যিনি এক সময় ছিলেন এয়ারহোস্টেস। ইয়োহানি পড়াশোনা করেছেন যুক্তরাজ্যে। লজিস্টিক ম্যানেজমেন্ট ও প্রফেশনাল অ্যাকাউন্টিং বিষয়ে ডিগ্রি আছে তাঁর।

২০১৯ সালে ইয়োহানি পেশাদার শিল্পী হিসেবে যাত্রা শুরু করেন। ওই বছর সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান পেত্তায় যোগ দেন। এর পরের বছর ফেব্রুয়ারিতে প্রিমা নামের একটি কোম্পানি ইয়োহানিকে দুই বছরের জন্য ব্র্যান্ড অ্যাম্বাসেডর করে। আরও বড় খবর আসে কয়েকমাস পর। বিখ্যাত কোম্পানি রেড বুল রেকর্ডস তাঁর সঙ্গে চুক্তি করে একটি একক গানের জন্য। ২০২০ সালে এসে বেশকিছু সুপারহিট গান উপহার দেন ইয়োহানি।

‘মানিকে মাগে হিথে’ গানের শিল্পী ইয়োহানি। ছবি: ফেসবুক থেকে

তবে ‘মানিকে মাগে হিথে’ এ পর্যন্ত তাঁর গাওয়া সবচেয়ে হিট গান। গানটি ইউটিউবে দেখা হয়েছে ৬ কোটি ৪০ লাখেরও বেশি বার।

কয়েকদিন আগে অমিতাভ বচ্চনের নাতনি ‘কালিয়া’ ছবির ‘জাহান তেরি ইয়ে নজর হ্যায়’ গানের সঙ্গে ‘মানিকে মাগে হিথে’র একটি কোলাজ বানিয়েছিলেন। টুইটারে সেটি পোস্ট করেন অমিতাভ। লেখেন, ‘শ্রীলঙ্কার মানিকে মাগে হিথে গানটি এক কথায় দুর্দান্ত। আর আমার বাড়ির জিনিয়াস, আমার নাতনি কালিয়া ছবির গানের সঙ্গে সম্পাদনা করেছে গানটি।’ অমিতাভ বচ্চন কতবার যে গানটি শুনেছেন একটানা, তার কোনো হিসাব নেই!

‘মানিকে মাগে হিথে’ গানের শিল্পী ইয়োহানি। ছবি: ফেসবুক থেকে

অমিতাভের পাশাপাশি পরিণীতি চোপড়াও ‘মানিকে মাগে হিথে’র ফ্যান। এ গানটি শুনতে শুনতে গাড়ি চালাচ্ছেন—এমন একটি ভিডিও তিনি প্রকাশ করেছেন ইনস্টাগ্রামে।

বাংলাদেশেও ‘মানিকে মাগে হিথে’ নিয়ে চলছে মাতামাতি। অনেকেই গানটির সঙ্গে নেচে, কভার গেয়ে সামাজিক মাধ্যমে আপলোড করছেন। মজা করে অনেকে গানের কথার বাংলা অনুবাদ ছেড়েছেন ফেসবুকে। বোঝাই যাচ্ছে, ‘মানিকে মাগে হিথে’ নিয়ে যে ঝড় চলছে, তা সহজে থামবে না।

জাগরণ/এমএইচ

আরও সংবাদ