• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৮, ১০:৪৬ এএম

প্রশাসনে রদবদল আনছে ইসি

প্রশাসনে রদবদল আনছে ইসি

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চলতি সপ্তাহেই প্রশাসন ও পুলিশ বিভাগে রদবদল করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।  ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান রদবদলের বিষয়টির সত্যতা স্বীকার করে জানিয়েছেন, দুএকদিনের মধ্যেই এ বিষয়ে ইসির আদেশ জারি হতে পারে।

বদলি তালিকায় বিভাগীয় কমিশনার ও পুলিশের পদস্থ কর্মকর্তাদের নাম রয়েছে বলে ইসি সচিবালয় সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, নির্বাচন সামনে রেখে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে পরিবর্তন আনতে চাইছে ইসি।  প্রাথমিক পর্যায়ে কিছু পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে।  কমিশনারদের অনুমোদনের জন্য এ বিষয়ে একটি ফাইল উত্থাপন করা হয়েছে।  অনুমোদন পেলে দুএকদিনের মধ্যেই এ বিষয়ে অফিস আদেশ জারি করা হবে। 

ইসি সূত্র জানায়, রদবদলের তালিকায় একাধিক বিভাগীয় কমিশনারসহ প্রশাসনের নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।  এছাড়া পুলিশের বেশ কয়েকজন কর্মকর্তার নামও রয়েছে।

ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেন, নির্বাচনের আগে কিছু বদলি হয়েই থাকে।  সামনে কিছু বদলির আদেশ আসছে।  প্রশাসনে কিছু পরিবর্তন আসবে।  এ বিষয়ে শিগগিরই জানতে পারবেন।

প্রসঙ্গত, নির্বাচনের তফসিল ঘোষণার পর আইন অনুযায়ী প্রশাসন নির্বাচন কমিশনের অধীনে চলে যায়।  এরই অংশ হিসেবে গত ১১ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়কে দেয়া এক চিঠিতে ইসির অনুমতি ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের বদলি বা ছুটি না দেয়ার নির্দেশ দেয় ইসি।

চিঠিতে বলা হয়, সংবিধান ও গণপ্রতিনিধিত্ব আদেশের সংশ্লিষ্ট বিধান অনুযায়ী, নির্বাচনের কাজে সহায়তা দেয়া সব নির্বাহী বিভাগের কর্তব্য।  কোনো কর্মকর্তা নির্বাচনের দায়িত্ব পাওয়ার পরে অব্যাহতি না দেয়া পর্যন্ত চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবেন।  নির্বাচনের ফল ঘোষণার পরবর্তী ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে বদলি না করার বিধান রয়েছে।

হাশা/ এফসি