• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ১২, ২০১৯, ০৮:১৫ এএম

ডাকসু নির্বাচন

ভিপি নুর জিএস রাব্বানী এজিএস সাদ্দাম

ভিপি নুর জিএস রাব্বানী এজিএস সাদ্দাম


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ প্যানেলের নুরুল হক নুর। জিএস ও এজিএস নির্বাচিত হয়েছেন গোলাম রাব্বানী ও সাদ্দাম হোসাইন। তারা দুজনই ছাত্রলীগ প্যানেল থেকে নির্বাচন করেন।

সোমবার (১১ মার্চ) দিবাগত রাত সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসুর ফল ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

ভিপি হিসেবে নুরুল হক নুরের নাম ঘোষণার পর পরই বিক্ষোভ ফেটে পড়েন ছাত্রলীগের নেতাকর্মীরা। নুরের নাম ঘোষণার সঙ্গে সঙ্গেই ‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দিতে থাকেন ছাত্রলীগের নেতারা। নুরের ভোট সংখ্যা জানানোর পর পরপরই হইচইয়ে উতপ্ত হয়ে ওঠে সিনেট মিলনায়তন। ‘মানি না, মানবো না’বলেও স্লোগান দেয় ছাত্রলীগের কর্মীরা। সিনেট ভবেনর ভেতরেই চলে এ প্রতিবাদ। তবে হইচইয়ের মধ্যেই ফল ঘোষণার কার্যক্রম চালিয়ে যেতে থাকেন উপাচার্য।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসুর ফল ঘোষণা করা হচ্ছে- ছবি : জাগরণ

পরে ফল ঘোষণার কার্যক্রম শেষ হওয়ার পরও চলে এ বিক্ষোভ। তবে ছাত্রলীগের শীর্ষ নেতারা কর্মীদের শান্ত করার চেষ্টা করেন। আধা ঘন্টারও বেশি সময় ধরে চলতে থাকে। বিক্ষোভ চলাকালীন ছাত্রলীগের নেতাকর্মীরা সিনেট ভবনের মিলনায়তনে  অন্তত ৫০ থেকে ৬০টি মাইক্রোফোন ভেঙ্গে ফেলে। এ ছাড়া তারা উপাচার্যের সামনে এক টেবিলও ভেঙ্গে ফেলে। বিক্ষোভ শেষে সিনেট ভবন থেকে উপাচার্যসহ অন্য শিক্ষকদের বের হয়ে যেতে সাহায্য করেন ছাত্রলীগ রেজওয়ানুল হক চৌধুরী শোভন, গোলাম রাব্বানী ও সাদ্দাম হোসাইন।

এদিকে ঘটনাস্থল থেকে সবাই যখন যে যার মতো করে ফিরে যাচ্ছিলেন এর কিছুক্ষণ পরই হাজী মুহাম্মদ মুহসিন হলের গেট থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা দুই রাউন্ড এলোপাতাড়ি গুলি ছোঁড়ে। এ সময় সেখানে অবস্থানরত কয়েকজন সাংবাদিকের পাশ দিয়ে একটি গুলির ফুলকি ছুঁয়ে যায়।

ফল ঘোষণার প্রতিবাদে ছাত্রলীগের নেতা-কর্মীরা টেবিল ভাঙচুর করে- ছবি : জাগরণ

১১ হাজার ৬২ ভোট পেয়ে ডাকসুর ভিপি পদে জয় পেয়েছেন কোটা আন্দোলনের নেতা ও ছাত্র অধিকার রক্ষা পরিষদ প্যানেলের প্রার্থী নুরুল হক নুর। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পেয়েছেন ৯ হাজার ১২৯ ভোট। নুর ছাড়াও কোটা আন্দোলনের আরেক নেতা আখতার হোসেন সমাজসেবা সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন। এ দুটি পদ বাদে বাকিরা ছাত্রলীগের।

ছাত্রলীগের প্যানেল থেকে বিজয়ী বাকিরা হলেন- স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক পদে সাদ বিন কাদের, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে আরিফ ইবনে আলী, কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে বি এম লিপি আক্তার, আন্তর্জাতিক সম্পাদক পদে শাহরিমা তানজিনা অর্নি, সাহিত্য সম্পাদক পদে মাজহারুল কবির শয়ন, সাংস্কৃতিক সম্পাদক পদে আসিফ তালুকদার, ক্রীড়া সম্পাদক পদে শাকিল আহমেদ তানভির ও ছাত্র পরিবহন সম্পাদক পদে শামস-ই-নোমান।

এসএমএম