• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২, ২০১৯, ১২:২৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩, ২০১৯, ১২:১৬ এএম

প্রতিবন্ধীদের এগিয়ে নিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

প্রতিবন্ধীদের এগিয়ে নিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী
অটিজম সচেতনতা দিবস অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি : বাসস

অটিস্টিক শিশুদের যত্ন নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারণ তারা যত্ন ও সুষ্ঠু পরিচালনা পেলে সুন্দর ভাবে চলাফেরা করতে পারে। প্রতিবন্ধীদের এগিয়ে নিতে কাজ করছে সরকার। 

মঙ্গলবার (০২ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১২তম অটিজম সচেতনতা দিবসের অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

প্রধানমন্ত্রী বলেছেন, প্রতিবন্ধীদের শিক্ষা ও খেলাধুলায় এগিয়ে নিতে সরকার কাজ করছে। প্রতিবন্ধীরা যাতে সমাজের বোঝা নয়। তাদেরও অধিকার রয়েছে। প্রতিবন্ধীদের সুরক্ষার জন্য বাংলাদেশ সবসময় সচেতন। 'প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধীরা যেন লেখাপড়ার সুযোগ পায় সে ব্যবস্থা নিশ্চিত করছে সরকার। প্রতিবন্ধী শিশুদের বিকাশের জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়া প্রতিবন্ধী শিশুর প্রতিভাকে বিকশিত করার জন্য সাভারে স্পোটর্স কমপ্লেক্স তৈরি করে দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ও একটি ট্রাস্ট ফান্ড করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। 

তিনি বলেন, অটিস্টিক ছেলে-মেয়েদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আমরা তাদের সময় বাড়িয়ে দিয়েছি।তারা যাতে সুন্দর ভাবে পরীক্ষা দিতে পারে। কারণ তারা অন্য ছেলে-মেয়েদের মতো নির্ধারিত সময়ে পরীক্ষা দিতে পারবে না। তাদেরকে যেন কেউ বোঝা না ভাবে এজন্য তাদের জন্য আমরা কাজ করে যাচ্ছি। তাদের যেন আমরা সুন্দর ভাবে পরিচালিত করতে পারি। 

জাহো/বিএস