• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৮, ০২:১৭ পিএম

তাজরিনে অগ্নিকাণ্ড : সুষ্ঠু তদন্ত ও মালিকের শাস্তির দাবি

তাজরিনে অগ্নিকাণ্ড :  সুষ্ঠু তদন্ত ও মালিকের শাস্তির দাবি
তাজরিনের মালিকের শাস্তির দাবিতে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন

 

২০১২ সালে সাভারের আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরিন ফ্যাশনস কারখানায় লাগা আগুনের সুষ্ঠু তদন্ত ও মালিকের শাস্তির দাবি জানিয়েছে গ্রীন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন।

শুক্রবার (২৩ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে ফেডারেশনের নেতাকর্মীরা এ দাবি জানান।

সংগঠনের সভাপতি সুলতানা বেগম বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুর তাজরীন ফ্যাশনস কারখানা এক ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। যাতে ১১২ জন পোশাক শ্রমিক নিহত ও শতাধিক শ্রমিক আহত হয়। এ দুর্ঘটনায় ওই পোশাক কারখানায় নয় তলা ভবনে ৬ তালা ধসে যায়। এ অগ্নিকাণ্ডের ছয় বছর পূর্ণ হলেও এখন পর্যন্ত ঘটনা তদন্ত প্রতিবেদন ও প্রকৃত দায়ী ব্যক্তিদের নাম প্রকাশ করা হয়নি।

তিনি বলেন,ওই অগ্নিকাণ্ডে নিহতদের কে এক লক্ষ করে টাকা দেয়া হয়েছে। কিন্তু আমাদের প্রশ্ন হলো একটি জীবনের মূল্য কি এক লক্ষ টাকা?

শ্রম আইনে নিহত শ্রমিকের ক্ষতিপূরণের বিষয়ে আপত্তি তুলে তিনি বলেন, ‘শ্রম ও আইন ’ এ বলা হয়েছে নিহত শ্রমিককে আড়াই লাখ টাকা দিতে হবে। কিন্তু আমরা তা মানিনা। আমাদের দাবি হলো নিহত শ্রমিকের পরিবার ও যারা আহত হন তাদের  আজীবন ভরণ-পোষণের দায়িত্ব নিতে হবে।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের নেতা জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেজবাহউদ্দিন আহমেদ, কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, সাধারণ সম্পাদক নুরুল আমিন, ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ, যুগ্ম-সম্পাদক খাদিজা রহমান, সহ-সভাপতি সুইটি আক্তার প্রমুখ ।

আনু/টিএফ