• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০১৯, ০৭:৫০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৪, ২০১৯, ০১:৫১ এএম

পহেলা বৈশাখেও ভিসি বিরোধী আন্দোলন করবে ববি শিক্ষার্থীরা

পহেলা বৈশাখেও ভিসি বিরোধী আন্দোলন করবে ববি শিক্ষার্থীরা

উপাচার্যের পদত্যাগ দাবিতে ১৯তম দিনের মত আন্দোলন কর্মসূচি পালন করছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে পহেলা বৈশাখ উপলক্ষ্যে আন্দোলন কর্মসূচি কিছুটা শিথিল করেছেন তারা। ফলে সড়ক অবরোধ কর্মসূচি আপাতত স্থগিত রেখেছেন। কিন্তু রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ ও নববর্ষ বরণ অনুষ্ঠানের পাশাপাশি তারা ভিসি’র পদত্যাগ বা পুর্ন মেয়াদে ছুটির দাবিতে ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি পালন করবেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি শফিকুল ইসলাম জানান, পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। সে কথা চিন্তা করেই আমরা বর্ষবরণ উপলক্ষে এখন পর্যন্ত নতুন কোনো কর্মসূচি দেইনি। রোববার পর্যন্ত আন্দোলন কর্মসূচি কিছুটা শিথিল থাকবে। কেননা আমরা নিজেরাও ক্যাম্পাসে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করেছি।

তিনি আরও বলেন, ‘সব শিক্ষার্থীদের মতামতের ওপর ভিত্তি করে পহেলা বৈশাখে আমাদের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। পহেলা বৈশাখ তারা ক্যাম্পাসে অবস্থান কর্মসূচির পাশাপাশি প্রতিবাদী অনুষ্ঠান করবেন। নতুন বছরের প্রথম দিনে ভিসি পদত্যাগ না করলে সোমবার (১৫ এপ্রিল) থেকে পুনরায় সড়ক অবরোধ কর্মসূচি পালন শুরু হবে।

এদিকে শিক্ষার্থীদের পাশাপাশি শনিবার (১৩ এপ্রিল) ৮ দফা দাবিতে অবস্থান ধর্মঘট পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বেলা ১১টা থেকে দুপুর ১ট পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একাডেমিক ভবনের নীচ তলায় তারা এই কর্মসূচি পালন করেন।

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবু জাফর মিয়া বলেন, ‘শিক্ষার্থীদের আন্দোলনের যৌক্তিকতা রয়েছে। তাদের আন্দোলনের সঙ্গে আমারাও একাত্বতা প্রকাশ করেছি। কেননা ভিসি’র কার্যক্রম শিক্ষার পরিবেশ নষ্ট করছে। এ থেকে আমরাও পরিত্রান চাই।

উল্লেখ্য, শিক্ষার্থীদের বাদ দিয়ে ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর প্রতিবাদ করেন শিক্ষার্থীরা। যার কারনে তাদের রাজাকারের বাচ্চা বলে গালি দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এসএম ইমামুল হক। এর প্রতিবাদে ২৬ মার্চ থেকে আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

সর্বশেষ ভিসি’র পদত্যাগ দাবিতে ৪ বার বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে ভিসি ১৫ দিনের জন্য ছুটির আবেদন করেন। কিন্তু ছুটির এই আবেদন লোক দেখানো দাবি করে টানা ১৯ দিনের মত শিক্ষার্থীদের আন্দোলন অব্যহত রয়েছে।

এসসি/