• ঢাকা
  • মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
প্রকাশিত: এপ্রিল ২১, ২০১৯, ০৫:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০১৯, ১২:১০ এএম

শ্রীলঙ্কায় বোমা হামলার পর দেশজুড়ে সতর্কতা

হালিম মোহাম্মদ
শ্রীলঙ্কায় বোমা হামলার পর দেশজুড়ে সতর্কতা
আইন-শৃঙ্খলা বাহিনীর সতর্কতামূলক নিরাপত্তা তল্লাশি-ফাইল ছবি

 

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় হতাহতের ঘটনায় বাংলাদেশে নিরাপত্তা জোরদার করা হয়েছে। তারই অংশ হিসেবে রাজধানী ছাড়াও বিভাগীয় ও জেলা শহরতলীতে মোতায়েন করা হয়েছে পুলিশ র‌্যাবসহ আইন-শৃংখলা বাহিনীর অতিরিক্ত সদস্য।

পুলিশ সদর দফতর থেকে সতর্ক বার্তা পাঠানো হয়েছে জেলা পুলিশ সুপার, উপ-পুলিশ কমিশনার ও থানার ওসিদের।পাশাপাশি ফিল্ড কমান্ডারসহ মাঠ পর্যায়ের অফিসারদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে পুলিশ সদর দফতর।

ইস্টার সানডে ও পবিত্র শবে বরাত উপলক্ষে দেশে নিরাপত্তা জোরদার করা হয়েছে আগে থেকেই। তবে রোববার (২১ এপ্রিল) শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা ও হতাহতের ঘটনার পর পুনরায় এ নির্দেশনা দেয়া হয়েছে।

পুলিশ সদর দফতরে পুলিশের আইজি ও ডিআইজি পর্যায়ের কর্মকর্তারা জরুরি সভা অনুষ্ঠিত হয়। এই সভায় থেকে নিরাপত্তা জোরদারের সিদ্ধান্ত নেয়া হয়। তারইমধ্যে অংশ হিসেবে দুপুরে থেকেই নিরাপত্তার কার্যক্রমের অংশ হিসেবে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে মোড়ে বসানো হয়েছে চেকপোস্ট। সন্দেহভাজন লোকজনদের তল্লাাশি করা হচ্ছে।

ডিএমপির সিটিটিসির কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, দেশে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আইন-শৃঙ্খলা অবনতি হওয়ার কোনো আশঙ্কা নেই বলে তিনি মন্তব্য করেছেন। 

নিরাপত্তা রক্ষার স্বার্থে রাজধানীর মসজিদ, গির্জা, মন্দিরসহ জনসমাগম এলাকায় সতর্ক পাহারা বসানো হয়েছে। পুলিশ হেড কোয়ার্টার্সের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা বিষয়টি নিশ্চিত করেছেন।

সোহেল রানা বলেন, এই দুই ধর্মীয় উৎসবকে কেন্দ্র করে বাংলাদেশে কোন ধরনের হামলার হুমকি কিংবা আশঙ্কা নেই।ঢাকাসহ সারাদেশে ফিল্ড কমান্ডারদের (এসপি/ডিসির মতো মাঠ পর্যায়ের অফিসার) সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। যে কোনো অপ্রীতিকর ঘটনা রোধে পুলিশ বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে।

তিনি জানান, সচিবালয় ও ব্যাংক- বিমাসহ স্পর্শকাতর ভবনগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে। সড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করা হচ্ছে। 

রোববার (২১ এপ্রিল) সকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ দেশটির অন্তত ছয়টি স্থানে তিনটি গির্জা ও তিনটি হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলায়  ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। খ্রিস্টান ধর্মালম্বীদের ইস্টার সানডে চলাকালে এ হামলার ঘটনা ঘটে।

এইচএম/এসএমএম