• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০১৯, ০২:০১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৩, ২০১৯, ০৮:০২ পিএম

ওয়াসার এমডিকে শরবত খাওয়ানোর কর্মসূচিতে পুলিশের বাধা

ওয়াসার এমডিকে শরবত খাওয়ানোর কর্মসূচিতে পুলিশের বাধা
ওয়াসা ভবনের সামনের দাড়িয়ে আছে পুলিশ- ছবি: জাগরণ

 

ওয়াসার পানিতে তৈরি শরবত ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানকে খাওয়াতে নাগরিক সমাজের প্রতিনিধিরা ওয়াসা ভবনে ঢুকতে চাইলে বাধা দিয়েছে পুলিশ।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ওয়াসা এমডির পদত্যাগ ও নোংরা খাবার পানি সরবরাহের প্রতিবাদে নারী ও শিশুসহ নাগরিক সমাজের ৫ প্রতিনিধি ওয়াসার এমডিকে শরবত খাওয়াতে ওয়াসা ভবনের কাছে অবস্থান নিয়েছে।

ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান কার্যালয়ে না আসা পর্যন্ত সেখানেই অবস্থান করবে বলে জানিয়েছে তারা।

গত ১৭ এপ্রিল দুর্নীতি বিরোধী বেসরকারি সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ‘ঢাকা ওয়াসা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে জানায়, ঢাকা ওয়াসার ৯১ শতাংশ গ্রাহকই পানি ফুটিয়ে পান করেন। বাসাবাড়িতে ৩৬ কোটি ৫৭ লাখ ৩৭ হাজার ঘনমিটার গ্যাস পুড়ছে পানি বিশুদ্ধকরণে। আর এ কারণে বছরে জ্বালানি বাবদ ব্যয় হচ্ছে ৩৩২ কোটি ৩৭ লাখ টাকা। 

ঢাকা ওয়াসার ১০টি জোনের আওতাধীন আবাসিক, বাণিজ্যিক, শিল্প প্রতিষ্ঠান ও বস্তি এলাকার পানি ও পয়ঃসংযোগ এ গবেষণার আওতায় পড়েছে। গত বছরের এপ্রিল থেকে এ বছরের মার্চ পর্যন্ত সময়ে এই গবেষণা চালানো হয়।

এ গবেষণা প্রতিবেদন প্রত্যাখ্যান করে ২০ এপ্রিল সংবাদ সম্মেলন করেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান। সম্মেলনে তিনি দাবি করেন, ওয়াসার পানি শতভাগ সুপেয় এবং নিরাপদ।

জেড এইচ/টিএফ