• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০১৯, ১০:০০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৮, ২০১৯, ১০:০০ পিএম

এফ আর টাওয়ারে আগুনের ৩০দিন আজ, মালামাল সরাচ্ছেন ক্ষতিগ্রস্তরা

এফ আর টাওয়ারে আগুনের ৩০দিন আজ, মালামাল সরাচ্ছেন ক্ষতিগ্রস্তরা

রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের এফ আর (ফারুক রূপায়ন) টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনার একমাস পূর্ণ হলো আজ রোববার।

ভবনটি ব্যবহার অনুপযোগী হওয়ায় এখান থেকে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের মালামাল সরিয়ে নিচ্ছেন। যদিও ভবনটি সংস্কারে সরকারের তদন্ত কমিটিগুলোর কাছ থেকে দ্রুত সিদ্ধান্ত চান কর্তৃপক্ষ।

রোববার(২৮ এপ্রিল) সরেজমিনে দেখা যায়,  এক সময়কার অত্যন্ত ব্যস্ততম এফ আর টাওয়ার এখন ভৌতিক নিরবতা। ভবনটির বিভিন্ন ফ্লোরে আগুনের লেলিহান শিখার ছাপ স্পষ্ট। তারমধ্যেও মালামাল সরিয়ে নতুন ঠিকানার খোঁজে আছেন অনেক প্রতিষ্ঠান। ভবনটি পুনরায় চালু হওয়ার অপেক্ষায়ও আছেন কোনো কোনো প্রতিষ্ঠানের মালিক।

এদিকে ভবিষ্যৎ করণীয় ঠিক করতে আগামী শনিবার (৪ মে) সভা ডেকেছে এফ আর টাওয়ার ওনার্স সোসাইটি। একইসঙ্গে বনানীর অন্যান্য ঝুঁকিপূর্ণ ভবনগুলোতেও নিরাপত্তা চান কর্মরতরা।

চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের এক মাসেরও কম সময়ের মধ্যে রাজধানীর অভিজাত এলাকা বনানীর ওই ভবনে গত ২৮ মার্চ (বৃহস্পতিবার) দুপুরে এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় একজন বিদেশি ও ফায়ার সার্ভিস কর্মীসহ ২৭ জনের প্রাণহানি ঘটে।

বনানীর এফ আর টাওয়ারে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত আর অষ্টম তলা থেকে আগুন ছড়িয়েছিল বলে উল্লেখ্য করে প্রতিবেদন দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। কমিটি গত ২১ এপ্রিল (রোববার) সচিবের কাছে প্রতিবেদন জমা দিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিদেশ সফর শেষে দেশে ফিরলে ওই প্রতিবেদন প্রকাশ করা হবে।

ফায়ার সার্ভিসের আলাদা তদন্ত কমিটির নেতৃত্বে থাকা অধিদফতরের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন বলেন,  আগামী সপ্তাহে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ডিজির কাছে রিপোর্ট দাখিল করা হবে।

এদিকে  আদালত বনানীর এফ আর টাওয়ারের জমির মালিক এসএমএইচআই ফারুককে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন। দুদকের উপ-পরিচালক আবুবকর সিদ্দিক জেলগেটে ফারুককে জিজ্ঞাসাবাদ করবেন। এফ আর টাওয়ার নির্মাণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে জিজ্ঞাসাবাদের তালিকায় আরও রয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক)সহকারী পরিচালক নাসির উদ্দিন শরিফ।

৩০ মার্চ (শনিবার) রাতে এফআর টাওয়ারের বর্ধিত অংশের মালিক তাসভির উল ইসলাম (৬৬) ও ভবনের জমির মালিক প্রকৌশলী এসএমএইচআই ফারুক গ্রেফতার হন। ১১ এপ্রিল (বৃহস্পতিবার) শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম তোফাজ্জল হোসেন ১০ হাজার টাকা মুচলেকায় তাসভিরের স্থায়ী জামিন মঞ্জুর করেন।

মামলার এজাহারে বলা হয়, ভবনের জমির মালিক প্রকৌশলী এসএমএইচআই ফারুক, টাওয়ারের বর্ধিত অংশের মালিক তাসভিরুল ইসলাম, রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ওরফে মুকুল এবং টাওয়ারের ব্যবস্থাপনা কমিটির সদস্যরা অসৎ উদ্দেশে আর্থিক সুবিধা পাওয়ার লোভে নির্মাণ বিধিমালা লঙ্ঘন করেন। এ ছাড়া লোকজনের জানমালের নিরাপত্তার বিষয় লক্ষ্য না রেখে শুধু নিজেদের স্বার্থ চরিতার্থ করার মানসিকতায় চরম অবহেলা ও তাচ্ছিল্যপূর্ণ কার্যকলাপের ফলে এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ড সংঘটিত হয়।

এজাহারে আরও বলা হয়, ১৯৯৬ সালের এফ আর টাওয়ারের নকশা অনুমোদন দেয়া হয়। অনুমোদিত নকশা ভবনের উচ্চতা ১৮ তলা, যদিও নির্মাণ করা হয়েছে ২৩ তলা। পরবর্তী সময়ে ২০০৫ সালে এফ আর টাওয়ারের মালিকপক্ষ রাজউকের কাছে আরেকটি নকশা জমা দেয়। ১৯৯৬ সালে মূল যে নকশা রাজউক অনুমোদন দিয়েছিল তার সঙ্গে নির্মিত ভবনটির অনেক বিচ্যুতি রয়েছে।

গত ২৮ মার্চ (বৃহস্পতিবার) দুপুর ১২টা ৫৫ মিনিটে ২৩ তলা বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টার পর সন্ধ্যা ৭টায় ফায়ার সার্ভিসের ২১টি ইউনিট আগুন নেভায়।

এ ঘটনায় ৩০ মার্চ (শনিবার) রাতে বনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মিল্টন দত্ত বাদী হয়ে  মামলা (নম্বর ৩৭) করেন।

আরএম/এসএমএম