• ঢাকা
  • বুধবার, ২০ জানুয়ারি, ২০২১, ৭ মাঘ ১৪২৭
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০১৯, ০৫:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩০, ২০১৯, ০৫:৪৭ পিএম

বসিলার জঙ্গি আস্তানায় নিহতরা জেএমবি সদস্য: র‌্যাব

জাগরণ প্রতিবেদক 
বসিলার জঙ্গি আস্তানায় নিহতরা জেএমবি সদস্য: র‌্যাব
বসিলায় জঙ্গি আস্তানায় অভিযানে র‌্যাব


রাজধানীর বসিলায় জঙ্গি আস্তানায় নিহতদের পরিচয় নিশ্চিত হওয়া না গেলেও তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সদস্য ছিলেন বলে দাবি করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব)। 

সোমবারের ওই ঘটনায় অজ্ঞাত ৫-৬ জনকে আসামি করে সন্ত্রাস বিরোধী আইনে মোহাম্মদপুর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার (সিপিসি-৩) পুলিশ সুপার (এসপি) মহিউদ্দিন ফারুকী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, জঙ্গি আস্তানায় অভিযানে নিহতদের পরিচয় নিশ্চিত হওয়া না গেলেও তারা জেএমবির সদস্য বলে নিশ্চিত হওয়া গেছে। এ ঘটনায় র‌্যাব-২ এর ওয়ারেন্ট অফিসার আব্দুল্লাহ বাদী হয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা (নং- ১২৭) দায়ের করেন। সন্ত্রাস বিরোধী আইনে দায়ের করা মামলায় অজ্ঞাত ৫-৬ জনকে আসামি করা হয়েছে।

প্রসঙ্গত, সোমবার রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় জঙ্গি আস্তানায় র‌্যাব এর অভিযানে সন্দেহভাজন দুই জঙ্গি নিহত হয়। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সোমবার ভোর সাড়ে ৩টা থেকে বাড়িটি ঘেরাও করে রাখে র‌্যাব।

র‌্যাব সদস্যরা বাড়িটির ভেতরে ঢুকতে গেলে ভেতর থেকে বিস্ফোরণের শব্দ আসতে শুরু করে। পরে ভোর সাড়ে ৫টায় একটি বিস্ফোরণে ঘরের টিনের চাল উড়ে যায়। এরপর র‌্যাবের পক্ষ থেকে বাড়িটির ভেতরে থাকা ব্যক্তিদের আত্মসমর্পণ করতে বলা হয়। তবে তারা আত্মসমর্পণ করতে অস্বীকৃতি জানায়। 

সকাল ৯টায় ঘটনাস্থলে র‌্যাবের বিশেষ টিম, ড্রোন ও বোম্ব ডিসপোজাল ইউনিট পৌঁছলে শুরু হয় অভিযান। এরপর কমান্ডো দল ঘরের ভেতরে ঢোকে। অভিযানের শেষের দিকে ঘরটিতে আগুন লাগলে ফায়ার সার্ভিস তা নিয়ন্ত্রণে আনে। বাড়িটির ভেতর থেকে দুটি মরদেহ এবং বিস্ফোরক উদ্ধার করে র‌্যাব। এ ঘটনায়  জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির মালিক, কেয়ারটেকার, তার স্ত্রী ও পাশের মসজিদের ইমামকে আটক করা হয়েছে।

জেডএইচ/আরআই