• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৫, ২০১৯, ০৪:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০১৯, ১০:১৭ পিএম

সরকারি কলে মানসম্পন্ন চিনি উৎপাদনে সংসদীয় কমিটির সুপারিশ

সরকারি কলে মানসম্পন্ন চিনি উৎপাদনে সংসদীয় কমিটির সুপারিশ

চিনি শিল্পের আর্থিক ক্ষতি দূর করতে মানসম্পন্ন চিনি উৎপাদনে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া শিল্পের বিকাশে প্রয়োজনীয় করণীয় নির্ধারণে সরকারের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব দিতে মন্ত্রণালয়কে কমিটি গঠনের সুপারিশও করা হয়েছে।

বুধবার (১৫ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আ. স. ম ফিরোজ বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, টাকার অভাবে চাষিদের কাছ থেকে কেনা আখের মূল্য পরিশোধ করতে পারছে না করপোরেশনের ১৫টি চিনিকল। চিনি কলগুলোর কাছে আখ চাষিদের আখের মূল্য বাবদ চাষিদের পাওনা প্রায় ২২৫ কোটি টাকা। এদিকে উৎপাদিত চিনি বিক্রি না হওয়ায় মিলগুলো আরও বিপাকে পড়েছে। এ সব উত্তরণে মানসম্মত চিনি উৎপাদনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

তিনি আরও বলেন, চিনির মিলগুলোতে কর্মরত শ্রমিকদের বেতন ভাতা যথাসময়ে পরিশোধ করতে কমিটি সুপারিশ করেছে।

সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোশনের অধীন সচল চিনিকলগুলোর বার্ষিক উৎপাদন, আয়-ব্যয়, লাভ-লোকসান ও ব্যবস্থাপনা, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীন সচল চিনিকলগুলোর বিদ্যমান অডিট আপত্তি, কেরু অ্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লি. এর বার্ষিক উৎপাদন, বিপণন এবং ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে উল্লেখ করা হয়, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীনস্থ কেরু অ্যান্ড কোম্পানি মিল এবং রেনউইক, যজ্ঞেশ্বর অ্যান্ড কোং মিল ২০১৭-১৮ অর্থবছরে যথাক্রমে ৫৫০.৭২ লাখ টাকা এবং ১০৬.১১ লাখ টাকা লাভ করেছে।

বৈঠকে আরও উল্লেখ করা হয়, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের এপ্রিল পর্যন্ত মোট বাণিজিক অডিট আপত্তির সংখ্যা ১৬২৪টি, সাধারণ আপত্তি ৬৫২টি, অগ্রিম আপত্তি ৯১৭টি ও খসড়া আপত্তির সংখ্যা ১০টি।

কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, ইসমাত আরা সাদেক, নারায়ন চন্দ্র চন্দ, মাহবুব-উল আলম হানিফ, মির্জা আজম, মোহাম্মদ নজরুল ইসলাম, জিল্লুল হাকিম, মুহিবুর রহমান মানিক এবং বিশেষ আমন্ত্রণে মজাহারুল হক প্রধান বৈঠক অংশ নেন। শিল্প মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সুগার মিলস্ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/এসএমএম