• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ১৫, ২০১৯, ০৪:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০১৯, ০৪:৩৮ পিএম

সিরাজগঞ্জে খাদ্যমন্ত্রী

সরকারকে বিব্রত করতেই ধানে আগুন

সরকারকে বিব্রত করতেই ধানে আগুন

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সরকারকে বিপর্যস্ত ও বিব্রত করতে একটি অশুভ চক্র কৃষকদের উসকানি দিয়ে স্যাবোটাজ করতে সম্প্রতি ধানে আগুন দিচ্ছে। চক্রটি গণমাধ্যমকর্মীদের সেখানে বিশেষ উদ্দেশে নিয়ে গিয়ে তা ফলাও করে প্রচার করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন কৃষকদের নিয়ে ভাবতেন, তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারও কৃষকবান্ধব সরকার। তাই এসব অশুভ চক্রান্ত ও পাঁয়তারা কোনো দিনই সফল হবে না। কেননা এ সরকার কৃষক বাঁচানোর সরকার, কৃষক মারার সরকার নয়।

‘অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান-২০১৯’ এর উদ্বোধন উপলক্ষে বুধবার (১৫ মে) সকালে সিরাজগঞ্জ জেলা সদরের এলএসডি খাদ্যগুদামে জেলা খাদ্য নিয়ন্ত্রণ দপ্তর আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ‘দেশের চাহিদা মিটিয়ে বাংলাদেশের উৎপাদিত চাল বিদেশে রফতানি করার পরিকল্পনা করছে সরকার। আমরা সরকারিভাবে প্রান্তিক কৃষক এবং মিলারদের নিকট থেকে ধান-চাল ক্রয়ের যে বরাদ্দ দিয়েছি,  তা যেন জোরেশোরে ক্রয় করা হয়, যাতে বাজারে প্রভাব পড়ে। প্রান্তিক ও প্রকৃত কৃষক ছাড়া কোনো মিলার বা ঠিকাদারের কাছ থেকে এক ছটাকও ধান-চাল সংগ্রহ করা হবে না। সরকারি দলের লোকজনের পক্ষ থেকে কোনো ধরনের ঝামেলা নয়, বরং কৃষকদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিশ্চিত করতে তারা প্রতিনিয়ত পাহারা দেবে।’

এ উপলক্ষে জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইফতেখার উদ্দিন শামীম, পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, চেম্বারের প্রেসিডেন্ট আবু ইউসুফ সূর্য্য ও আওয়ামী লীগ নেতা অ্যাড কে এম হোসেন আলী হাসান প্রমুখ।

চলতি বছর সিরাজগঞ্জ জেলায় ৫ হাজার ৮৮৩ মেট্রিক টন ধান, ২২ হাজার ১০০ মেট্রিক টন বোরো চাল, ৫ হাজার ৮২২ মেট্রিক টন আতপ চাল এবং ২ হাজার ২৫১ মেট্রিক টন গম সংগ্রহ করা হবে। সরকারিভাবে ধানের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৬ টাকা কেজি। এছাড়া চাল ৩৬ টাকা, আতপ চাল ৩৫ টাকা কেজি নির্ধারণ করা হয়েছে।

 

এনআই