• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২১, ২০১৯, ০৮:০১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০১৯, ০৮:০১ পিএম

এফ আর টাওয়ারে আগুন

বুধবার তদন্ত রিপোর্ট প্রকাশ করবে পূর্ত মন্ত্রণালয় 

বুধবার তদন্ত রিপোর্ট প্রকাশ করবে পূর্ত মন্ত্রণালয় 

অবশেষে বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশ করতে যাচ্ছে পূর্ত মন্ত্রণালয়। আগামীকাল বুধবার (২২ মে) দুপুরে এই রিপোর্ট প্রকাশ করা হবে। এ বিষয়ে পূর্ত মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

গত ২৮ মার্চ রাজধানীর বনানীতে এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ২৬ জন নিহত হন, আহত হন ৭৩ জন। ঘটনার রাতেই পূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের নির্দেশে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. ইয়াকুব আলী পাটওয়ারীকে আহ্বায়ক করে ৮ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে সাত কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হলেও কমিটি পরে আরো দুই দফায় ১৪ দিন সময় বাড়িয়ে নেয়। প্রায় এক মাস আগে তদন্ত কমিটি সচিবালয়ে পূর্তমন্ত্রীর কাছে রিপোর্ট জমা দেয়।

তদন্ত কমিটি গঠনের পর দিন ২৯ এপ্রিল (শুক্রবার) বনানীর ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে পূর্তমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে জোর দিয়ে বলেছিলেন, ‘অতীতে কোনো ঘটনার তদন্ত রিপোর্ট আলোর মুখ দেখেনি, তা বলতে পারবো না। তবে আমি কথা দিচ্ছি নির্ধারিত সময়ে জমা দেয়া তদন্ত রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করা হবে। কোনো প্রকার কালক্ষেপন হবে না।’

পূর্তমন্ত্রী তার কথা এবার রক্ষা করতে যাচ্ছেন। আগামীকাল আলোচিত এই এফ আর টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশ করতে যাচ্ছেন। 

তদন্ত কমিটি : 
৮ সদস্যের তদন্ত কমিটির প্রধান ছিলেন পূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইয়াকুব আলী। সদস্য সচিব ছিলেন যুগ্ম সচিব মো. ফাহিমুল ইসলাম। কমিটির অপর ছয় সদস্য হলেন- স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসীর, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সদস্য (পরিকল্পনা) মো. সাঈদ নূর আলম, গণপূর্ত অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো. মইনুল ইসলাম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম।

এমএএম/ এফসি