• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২২, ২০১৯, ০৯:০৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ২২, ২০১৯, ০৯:০৬ পিএম

বাংলাদেশ-তুরস্ক পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত

বাংলাদেশ-তুরস্ক পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত
বাংলাদেশ-তুরস্ক পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে কর্মকর্তাবৃন্দ- ছবি: জাগরণ

পররাষ্ট্র সচিব পর্যায়ে বাংলাদেশ-তুরস্ক তৃতীয় পরামর্শ সভা সোমবার (২০ মে) তুরস্কের রাজধানী আঙ্কারায় অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন- পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস ও ইস্তান্বুলস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশ-তুরস্কের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে তারা সন্তোষ প্রকাশ করেন। এ সম্পর্ককে আরো নিবিড় ও কার্যকর করার লক্ষ্যে উচ্চতর পর্যায়ে সফর বিনিময় বৃদ্ধিসহ সার্বিক দ্বিপাক্ষিক সহযোগিতাকে ব্যাপকতর করার বিষয়ে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। বিশেষত দ্বিপাক্ষিক কূটনীতি, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্য, শিক্ষা, স্বাস্থ্য, প্রতিরক্ষা ইত্যাদি ক্ষেত্রে সম্পর্কোন্নয়নে অগ্রাধিকার প্রদানে বিশেষ গুরুত্বারোপ করেন। 

দু’দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তিসমূহের যথাযথ বাস্তবায়ন ও প্রক্রিয়াধীন চুক্তি দ্রুত স্বাক্ষরের ব্যাপারেও সিদ্ধান্ত গৃহীত হয়।

‘বঙ্গবন্ধু ব্যুলভার্ড’ নামে আঙ্কারার একটি গুরুত্বপূর্ণ সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ মূর্তি শিগগিরিই স্থাপনের ব্যাপারেও সিদ্ধান্ত গৃহীত হয়। তুর্কি কর্তৃপক্ষও তাদের জাতির পিতা মোস্তফা কামাল আতার্তুকের একটি আবক্ষ মূর্তি ঢাকায় আতাতুর্ক অ্যাভিনিউতে স্থাপন করবে।

বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রকে আরও সম্প্রসারিত ও ব্যাপকতর করার লক্ষ্যে বিশদ আলোচনা হয়। বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, তুরস্কে বাংলাদেশি তৈরি পোশাক (আরএমজি) আমদানি সহজীকরণ ইত্যাদি আলোচনায় প্রাধান্য পায়। মন্ত্রী পর্যায়ের ৫ম বাংলাদেশ-তুরস্ক যৌথ অর্থনৈতিক কমিশনের পরবর্তী সভা এবছর নভেম্বরে অনুষ্ঠিত হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য তুরস্কের সহযোগিতার বিষয়টিও বিশেষ গুরুত্বের সাথে আলোচিত হয়। রোহিঙ্গাদের সাহায্যার্থে সকল ধরনের সহযোগিতার জন্য পররাষ্ট্র সচিব বাংলাদেশের পক্ষে তুরস্ক সরকারকে ধন্যবাদ জানান। বাস্তচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও দ্রুত প্রত্যাবাসনে দু’দেশ জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক ফোরামে একযোগে কাজ করবে মর্মে অঙ্গীকার ব্যক্ত করে।

বাংলাদেশ-তুরস্কের মধ্যে পররাষ্ট্র দপ্তরের সচিব পর্যায়ের পরবর্তী বৈঠক ২০২০ সালে ঢাকায় অনুষ্ঠিত হবে। 

টিএফ