• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০৯:২৭ এএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০৯:৪৮ এএম

যেই ক্ষমতায় আসুক ভারতের সঙ্গে সম্পর্ক অটুট থাকবে : ওবায়দুল কাদের

যেই ক্ষমতায় আসুক ভারতের সঙ্গে সম্পর্ক অটুট থাকবে : ওবায়দুল কাদের


শুরু হয়ে গেছে ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের ক্ষণ গণনা। আর তার প্রভাব সীমানা পেরিয়ে পড়তে শুরু করেছে বাংলাদেশেও। বৃহস্পতিবার (২৩ মে) ভোট গণনা শেষে ফল প্রকাশের সঙ্গে সঙ্গে জানা যাবে কারা হচ্ছেন দিল্লির মসনদের পরবর্তী সরকার।

তবে ভারতের লোকসভা নির্বাচনে যে বা যারাই সরকার গঠন করুক দিল্লির সঙ্গে সুসম্পর্ক অটুট রাখতে প্রস্তুত ঢাকা। এমনটাই জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ সরকারের সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।    

বুধবার (২২ মে) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, ভারতের যে দল বা জোট সরকার গড়বে, তাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে প্রস্তুত ঢাকা।

এ সময় বাংলাদেশে কর্তব্যরত ভারতীয় হাইকমিশনারের সঙ্গে সাক্ষাত প্রসঙ্গে তিনি বলেন, ‌এদিনের সাক্ষাৎকার নিতান্তই সৌজন্যমূলক। ভারতের সঙ্গে আমাদের বেশ কিছু প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এছাড়া আরও বেশ কিছু নতুন প্রকল্প গ্রহণের বিষয়ে আলোচনা চলছে।

তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার উপর সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে। দুই দেশের মধ্যে বাস চলাচল বহাল রয়েছে। ভারতের আসামসহ উত্তর-পূর্বের রাজ্যগুলির সঙ্গেও যোগাযোগ ব্যবস্থা চালু রয়েছে।

সেতুমন্ত্রী আরও বলেন, আমরা ভারতের সঙ্গে এই সম্পর্ক আরও মজবুত করতে চাই। এই সমস্ত বিষয় নিয়েই এদিন রিভা গাঙ্গুলি দাসের সঙ্গে আলোচনা হয়েছে।

ভারতের সাথে যোগাযোগ ব্যবস্থার আরও উন্নয়নঙ্কল্পে মন্ত্রী বলেন, ‘লাইন অব ক্রেডিট’-এর আওতায় ভারত থেকে বাস ও ট্রাক আনা হয়েছে, আখাউড়া-কিশোরগঞ্জ এবং আখাউড়া থেকে ময়নামতি পর্যন্ত চার লেনযুক্ত সড়ক নির্মান ও ফেনী নদীর উপর সেতু নির্মাণ এ দুই বন্ধু দেশের সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করবে।

এসকে/এসজেড