• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৪, ২০১৯, ০১:২৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৪, ২০১৯, ০১:২৪ পিএম

ভূমধ্যসাগরে নৌকাডুবি

দেশে ফিরলেন আরো ৩ বাংলাদেশি

দেশে ফিরলেন আরো ৩ বাংলাদেশি

ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া আরো ৩ বাংলাদেশি দেশে পৌঁছেছেন। অবৈধ পথে লিবিয়া থেকে ইতালি যাওয়ার সময় ভূমধ্যসাগরে নৌকাডুবির শিকার ছিলেন তারা। আজ শুক্রবার (২৪ মে) ভোর ৫টা ৩৮ মিনিটে টার্কিশ এয়ারলাইন্সের টিকে-৭১২ ফ্লাইটে করে দেশে ৩ বাংলাদেশি শাহজালার বিমান বন্দরে পৌঁছেছেন। 

তারা হলেন- মাহফুজ আহাম্মেদ, বিল্লাল আহাম্মেদ ও বাহাদুর। গতকাল সকাল সাড়ে ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ শাখা এ তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, সদ্য আসা ওই ৩ বাংলাদেশিকে এখনো ইমিগ্রেশনে রাখা হয়েছে। তাদের কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। পাশাপাশি আইন শৃঙ্খলা ও গোয়েন্দা সংস্থার সদস্যরা তাদের জিজ্ঞাসাবাদ করছেন। পাশাপাশি তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। নথি পরীক্ষা-নিরীক্ষা ও জিজ্ঞাসাবাদ শেষ হলে তাদের ছেড়ে দেয়া হবে।

এর আগে, ভূমধ্যসাগরে ওই নৌকাডুবির ঘটনায় বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি গত ২১ মে দেশে ফিরেছিলেন। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইএমও) তত্ত্বাবধানে এই শ্রমিকদের দেশে ফিরিয়ে আনতে সহযোগিতা করে রেড ক্রিসেন্ট সোসাইটি।

গত ১০ মে অবৈধ পথে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে তিউনিশিয়া উপকূলে একটি নৌকা ডুবে যায়। ওই নৌকায় ৫৭ জন আরোহী ছিল বলে জানা গেছে। তাদের মধ্য থেকে ১৫ বাংলাদেশিকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। আইএমও উদ্যোগ নিয়ে রেড ক্রিসেন্টের সহায়তায় তাদের চিকিৎসার ব্যবস্থা করে এবং তাদের ফিরিয়ে নিয়ে আসে। 

এর মধ্যে ১৫ মে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সাংবাদিকদের জানান, ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় ৩৯ বাংলাদেশি নিখোঁজ রয়েছেন। তাদের ২২ জনেরই বাড়ি সিলেট বিভাগে।

এইচ এম/টিএফ