• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৪, ২০১৯, ০৯:৩০ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৪, ২০১৯, ০৯:৫২ পিএম

কৃষকদের ওপর গুলি চালানো বিএনপির কথা বলার অধিকার নেই : তথ্যমন্ত্রী

কৃষকদের  ওপর গুলি চালানো বিএনপির কথা বলার অধিকার নেই : তথ্যমন্ত্রী
রাঙ্গুনিয়া আওয়ামী লীগের ইফতার ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন ড. হাছান মাহমুদ - ছবি : জাগরণ

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন খাদ্য ঘাটতির দেশ ছিল বাংলাদেশ। এখন খাদ্যে উদ্বৃত্তের দেশ। তাদের সময়ে কৃষকরা সারের দাতে আন্দোলন করলে গুলি করে ১৮ জন কৃষককে হত্যা করা হয়েছিল। যারা কৃষকদের গুলি করে মারে, সার বীজ দিতে পারে না, তাদের কৃষি এবং কৃষকদের নিয়ে কথা বলার অধিকার নেই।'

আজ শুক্রবার (২৪ মে) সন্ধ্যায় চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় আওয়ামী লীগ আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তথ্যমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগের নেতৃত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠন করার পর ১৯৯৯ সালে খাদ্য ঘাটতি থেকে উদ্বৃত্তের দেশে পরিণত হয় বাংলাদেশ। বিএনপির অর্থমন্ত্রী তখন বলেছিলেন, বাংলাদেশের মানুষ তিনবেলা ভাত খাওয়ার কারণে দেশে খাদ্য ঘাটতি দেখা দেয়। তিনি সেসময় ভাতের পরিবর্তে সবাইকে আলু খাওয়ার পরামর্শ দিয়েছিলেন।

ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ২০০৮ সালে পুনরায় ক্ষমতায় এসে সার বীজসহ বিভিন্ন কৃষি উপকরণে ভর্তুকি প্রদান করাসহ বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করায় বাংলাদেশ এখন খাদ্যে উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে। 

তিনি বলেন, বাংলাদেশে আবাদি জমির পরিমাণ বিশ্বে সর্বনিম্ন হলেও দেশে এবার ধানের বাম্পার ফলন হয়েছে। ধানের অতিরিক্ত ফলনের কারণে দাম কম হওয়ায় সরকার চাল আমদানিতে শুল্ক বাড়িয়ে দিয়েছে। ২৬ টাকা কেজি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করছে। এর ফলে বাজারে ধানের দামে স্থিতিশীলতা আসতে শুরু করেছে। 

তিনি আরো বলেন, বিএনপি কৃষকের উন্নয়নে কিছু না করেও এখনো নানা কূটকৌশলে সরকারকে বেকায়দায় ফেলতে চাচ্ছে। জুটমিলের শ্রমিকদের আন্দোলনে উস্কানি দিয়ে, কৃষকদের ফুসলিয়ে তাদের দিয়ে আন্দোলন করাতে চেয়েছে। কিন্তু জনগণ বিএনপির এমন ঘৃণ্য কাজ রুখে দিয়েছে।

এমএএম /এফসি