• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১১, ২০১৯, ০৮:৪৩ এএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০১৯, ০৮:৪৬ এএম

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস

আজ ১১ জুন, ২০১৯। স্বাধীন বাংলাদেশের ইতিহাসে অন্যতম স্মরণীয় এ দিনটি দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস। ২০০৮ সালের এই দিনে প্রায় ১১ মাস কারাভোগের পর বাংলাদেশের আপামর জনতার অব্যাহত দাবির মুখে কারামুক্ত হন দেশের সফলতম প্রধানমন্ত্রী ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

২০০৮ সালের ১১ জুন সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন তিনি। ২০০৭ সালের ১৬ জুলাই তৎকালীন সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে গ্রেপ্তার হয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- ছবি সংগৃহীত

কারাবন্দী থাকাকালীন সময়ে কারাগারের অভ্যন্তরে অসুস্থ হয়ে পড়েন তিনি। তখন বিদেশে উন্নত চিকিৎসার জন্য তাকে মুক্তি দেওয়ার দাবি ওঠে বিভিন্ন মহল থেকে। সেই সাথে দেশের সর্বোচ্চ জনপ্রিয় রাজনৈতিক দল আওয়ামী লীগসহ এর অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের ক্রমাগত চাপ, আপোসহীন মনোভাব ও অনড় দাবির প্রেক্ষিতে অবশেষে শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয় তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে মঙ্গলবার (১১ জুন) আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গ সংগঠনগুলো দিনব্যাপী নানাবিধ কর্মসূচির আয়োজন করেছে।

এসকে