• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১১, ২০১৯, ০৪:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০১৯, ০৫:০৭ পিএম

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস বুধবার

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস বুধবার

বিশ্বের অন্যান্য দেশের মতো আগামীকাল বুধবার বাংলাদেশেও পালিত হবে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। আজ মঙ্গববার (১১ জুন) শ্রম কর্ম সংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে  এ তথ্য জানানো হয়েছে। ‘শিশুশ্রম নয়, শিশুর জীবন হোক স্বপ্নময়’ এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও । 

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সরকার শিশুশ্রম নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ। সরকার ইতোমধ্যে ৩৮টি কাজকে শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ কাজ হিসেবে ঘোষণা করেছে। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়  ২৮৪ কোটি টাকা ব্যয়ে প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের চতুর্থ পর্যায়ে ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত এক লাখ শিশুকে প্রত্যাহার করে বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা প্রদান করা হবে।

এর আগে সরকার ২০১০ সালে জাতীয় শিশুশ্রম নিরসন নীতি প্রনয়ন করেছে। এ নীতি বাস্তবায়নে জাতীয় কর্মপরিকল্পনা প্রনয়ন এবং শিশুশ্রম নিরসন কার্যক্রম মনিটরিংয়ের জন্য গঠিত জাতীয় বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের কমিটিগুলো কাজ করছে। কোনো শ্রমিকের সন্তান যাতে শ্রমে নিযুক্ত না হয় সে জন্য শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল হতে শিক্ষা সহায়তা প্রদান করা হচ্ছে।

সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে শিশুশ্রম নিরসনে জনসচেতনতা বৃদ্ধি পেয়েছে। দিবসটির গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বানী দেবেন। মন্ত্রণালয়, আইএলও ঢাকা অফিস, বিভিন্ন বেসরকারি সংস্থা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক গণমাধ্যমে আলোচনা অনুষ্ঠান, বিশেষ প্রকাশনা, পোস্টার, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। 

টিএইচ/ ডিজি