• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১১, ২০১৯, ০৬:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০১৯, ০৬:৪৮ পিএম

বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত

বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত
একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি : জাতীয় সংসদ

একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন ১১ জুলাই (বৃহস্পতিবার) পর্যন্ত চলবে। তবে প্রয়োজনে এ সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন। ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। ১৪ ও ১৫ জুন দুদিন বন্ধ থাকার পর ১৬ জুন সম্পূরক বাজেটের ওপর আলোচনা হবে। ১৭ জুন সম্পূরক বাজেট পাস করা হবে। ১৮ জুন হতে বাজেটের উপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ২২ ও ২৯ জুন এই দুই শনিবার অধিবেশন কার্যক্রম চলবে। প্রতিদিন বিকাল ৩টায় অধিবেশন শুরু হবে।

মঙ্গলবার (১১ জুন) সংসদ ভবনে সংসদের কার্য উপদেষ্টা কমিটির তৃতীয় বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়। 

কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি বৈঠকে অংশ নেন।

কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য কোনো সরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে অনিষ্পন্ন তিনটি সরকারি বিল পাসের জন্য কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন একটি বেসরকারি বিল রয়েছে। প্রধানমন্ত্রীর জন্য ৮৩টি ও সাধারণ প্রশ্ন ১,৮৫১টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১,৯৩৪টি। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ১৭০টি ও মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৪৭টি পাওয়া গেছে।

এইচএস/ এফসি