• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১১, ২০১৯, ০৮:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০১৯, ০৮:০৮ পিএম

শিক্ষিত বেকারদের ভাতা দেয়ার পরিকল্পনা নেই : সমাজকল্যাণ মন্ত্রী

শিক্ষিত বেকারদের ভাতা দেয়ার পরিকল্পনা নেই : সমাজকল্যাণ মন্ত্রী
নুরুজ্জামান আহমেদ - ফাইল ছবি

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, শিক্ষিত বেকার জনগোষ্ঠীর ভাতা প্রদানের কোনো পরিকল্পনা নেই বর্তমান সরকারের। তিনি বলেন, প্রত্যেকটি উপজেলায় একটি করে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার নামে সরকারি এতিমখানা স্থাপন করা হবে, যা মন্ত্রণালয়ের এখতিয়ারভুক্ত।

মঙ্গলবার (১১ জুন) সংসদে সরকারদলীয় এমপি শফিকুল ইসলাম শিমুল ও মহিলা এমপি বেগম হাবিবা রহমান খানের আলাদা প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী এ তথ্য জানান।

সমাজকল্যাণ মন্ত্রী বলেন, বর্তমানে দেশের প্রতিটি জেলা সদরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদফতর কর্তৃক একটি করে, কোনো কোনো উপজেলায় একাধিক- সর্বমোট ৮৫টি সরকারি শিশু পরিবার (এতিমখানা) পরিচালিত হচ্ছে। তিনি বলেন, প্রত্যেকটি উপজেলায় একটি করে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার নামে সরকারি এতিমখানা স্থাপন করার বিষয়টি মন্ত্রণালয়ের এখতিয়ারভুক্ত।

বেগম হাবিবা রহমান খানের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে রাজধানীর মিরপুরে একটি অটিজম রির্সোস সেন্টার আছে। এছাড়া এ ফাউন্ডেশনের আওতায় দেশের ৬৪ জেলায় এবং ৩৯টি উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু আছে। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে একটি করে অটিজম কর্নার রয়েছে। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী প্রতিটি উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করার পরিকল্পনা রয়েছে। এগুলো চালু হলে সেখানে একটি করে অটিজম কর্নার চালু করা হবে।

এইচএস/ এফসি