• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯, ১৪ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুন ১১, ২০১৯, ০৯:২৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০১৯, ০৯:২৪ পিএম

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সম্মেলন বুধবার

জাগরণ প্রতিবেদক
বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সম্মেলন বুধবার

 

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন (১২-১৫ জুন) হতে যাচ্ছে। বুধবার (১২ জুন) বিজিবি সদরদফতরের সম্মেলন কক্ষে এ সম্মেলন শুরু হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিজিবির মুখপাত্র মুহম্মদ মহসিন রেজা।

তিনি বলেন, সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলামের নেতৃত্বে ২৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশ গ্রহণ করছে। অন্যদিকে বিএসএফ মহাপরিচালক জনী কান্ত মিশ্রার নেতৃত্বে ১০ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশ গ্রহণ করবে।

বিজিবির এ মুখপাত্র জানান, এবারের আলোচ্য বিষয়ের মধ্যে সীমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে ফেনসিডিল, গাঁজা, মদ, ইয়াবা, ভায়াগ্রা/সেনেগা ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালানের অবাধ প্রবেশ রোধ, সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি করা, অস্ত্র, গোলা-বারুদ ও বিস্ফোরক দ্রব্য পাচার, বাংলাদেশি নাগরিকদের ধরে নিয়ে যাওয়া-এসব বিষয় নিয়ে আলোচনা হবে।

এছাড়া বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে মিয়ানমারের নাগরিকদের সীমানা অতিক্রম বন্ধে যৌথ প্রচেষ্টা, মুহুরিরচর এলাকায় স্থায়ী সীমানা পিলার নির্মাণ, উভয় দেশের সীমান্ত নদীর তীর সংরক্ষণ কাজ, সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ ও উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক যোগাযোগ ও বিরাজমান সৌহার্দ্য বৃদ্ধির উপায় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে এ সম্মেলনে।

এইচ এম

Space for Advertisement