• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুন ১২, ২০১৯, ০৪:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০১৯, ০৪:৩৯ পিএম

জাতীয় বাজেট

বাড়ছে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা

জাগরণ প্রতিবেদক
বাড়ছে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা

মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ভাতা ১২ হাজার টাকা করার প্রস্তাব আসছে আসন্ন জাতীয় বাজেটে। 

কাল বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে এ সংক্রান্ত প্রস্তাবনা উঠবে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ভাতা ২ হাজার টাকা বাড়ানোর প্রস্তাব তুলে ধরা হলেও নতুন অর্থবছরে অন্যান্য ভাতা অপরিবর্তিত থাকবে বলে এ তথ্যও জানায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়। 

মুক্তিযোদ্ধারা এখন প্রতি মাসে ১০ হাজার টাকা করে সম্মানী ভাতা পাচ্ছেন। পাচ্ছেন প্রতি ঈদে ১০ হাজার এবং বৈশাখী বোনাস ২ হাজার টাকা। আহত মুক্তিযোদ্ধাদের মেডিকেল ভাতা এবং শহীদ ও পঙ্গু মুক্তিযোদ্ধা পরিবারকে রেশন প্রদান করছে সরকার।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় চলতি অর্থবছরে এ লক্ষ্যে বরাদ্দ করা ৩ হাজার ৩০৫ কোটি টাকার স্থলে আসন্ন বাজেটে ৩ হাজার ৪৮৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হবে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের সরকার তার প্রতিশ্রুতির অংশ হিসেবে মুক্তিযোদ্ধাদের সম্মান ও শ্রদ্ধার নিদর্শনস্বরূপ তাদের ভাতা চালু করে।

মন্ত্রণালয়ের দেয়া তথ্যে বলা হয়, ১ জুলাই থেকে শুরু হওয়া নতুন অর্থবছরে মুক্তিযোদ্ধাদের অন্যান্য উৎসব ভাতা অপরিবর্তিত রাখা হবে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অবদানের জন্য সরকার সম্প্রতি ২ লাখ বীর মুক্তিযোদ্ধাকে প্রতি মাসে ১০ হাজার টাকা ভাতা প্রদান করছে। এ ছাড়া বিবিধ সুবিধা হিসেবে মুক্তিযোদ্ধাদের বিজয় দিবস, ঈদ ও বাংলা নববর্ষে উৎসব ভাতা ও মেট্রোপলিটন এলাকায় বিনামূল্যে প্রতিদিন ১২৫ লিটার পানি ব্যবহারের সুবিধা রয়েছে।

টিএইচ/এসএমএম

Space for Advertisement