• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০১৯, ০৬:১১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০১৯, ০৬:১১ পিএম

‘ডিজিটাল পার্লামেন্টের মাধ্যমে গড়ে উঠবে ডিজিটাল লিডারশিপ’ 

‘ডিজিটাল পার্লামেন্টের মাধ্যমে গড়ে উঠবে ডিজিটাল লিডারশিপ’ 

● ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়ন হলে সময় ও অর্থের সাশ্রয় হবে

● সংসদ সদস্যদের জন্য আইসিটি প্রশিক্ষণের উদ্যোগ

● জুলাই মাসে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সজীব ওয়াজেদ জয় 

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১০ বছরে দেশে ডিজিটাল রূপান্তরে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে। এরইমধ্যে ডিজিটাল পার্লামেন্ট প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্যোগের মধ্যে দিয়ে ডিজিটাল লিডারশিপ গড়ে উঠবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বুধবার (১২ জুন) জাতীয় সংসদে তার কার্যালয়ে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর সাথে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

সাক্ষাৎকালে তারা ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়ন অগ্রগতি, ডিজিটাল সার্ভিস ডিজাইন ও সংসদ সদস্যদের জন্য আইসিটি প্রশিক্ষণ নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়ন হলে সময় ও অর্থের সাশ্রয় হবে। একই সাথে সংসদ সদস্যগণ সার্বক্ষণিক পার্লামেন্ট কার্যক্রমে সংযুক্ত থাকতে পারবেন। স্যোশাল মিডিয়া ব্যবহারের মাধ্যমে নিজ এলাকার উন্নয়ন সম্ভাবনা তুলে ধরার পাশাপাশি জনগণের সাথে নিবিড় সম্পর্কও গড়ে তুলতে সক্ষম হবেন।

জুলাই মাসে সংসদ সদস্যদের অংশগ্রহণে ‘ডিজিটাল বাংলাদেশ : স্টোরি অব ট্রান্সফরমেশন’ শীর্ষক কর্মশালা আয়োজন করা হবে বলেও জানান তিনি। ওই কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

‘ইন্ট্রিগ্রেটেড ডিজিটাল সার্ভিস প্লাটফরম ফর বাংলাদেশ পার্লামেন্ট সেক্রেটারিয়েট’ এর ডিজাইন স্পেসিফিকেশন এর কপি স্পিকারকে হস্তান্তর করেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক -ছবি :  জাতীয় সংসদ

তিনি বলেন, সংসদ সদস্যদের পাশাপাশি তাদের সাচিবিক সহায়তা প্রদানকারীদেরও প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল লিটারেসিতে দক্ষ করে তোলা হবে।

প্রতিমন্ত্রী ‘ইন্ট্রিগ্রেটেড ডিজিটাল সার্ভিস প্লাটফরম ফর বাংলাদেশ পার্লামেন্ট সেক্রেটারিয়েট’ এর ডিজাইন স্পেসিফিকেশন এর কপি স্পিকারকে হস্তান্তর করেন। এ সময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান ও এটুআই প্রকল্পের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এইচএস/এসএমএম