• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৭, ২০১৯, ০৯:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৭, ২০১৯, ০৯:৪৮ পিএম

সিদ্ধান্তে অনড় বিএনপি

লাগাতার কর্মসূচিতে যাচ্ছে বিক্ষুব্ধ ছাত্রদল 

লাগাতার কর্মসূচিতে যাচ্ছে বিক্ষুব্ধ ছাত্রদল 
রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল গেটে তালা দিয়ে অবরোধ কর্মসূচি পালন করছেন ছাত্রদলের বিলুপ্ত কমিটির নেতা ও তাদের অনুসারীরা - ছবি : জাগরণ

বয়সসীমা নির্ধারণ না করে নির্দিষ্ট মেয়াদে ধারাবাহিক কমিটির দাবিতে টানা কর্মসূচিতে যাচ্ছে ছাত্রদলের বিলুপ্ত কমিটির নেতা ও তাদের অনুসারীরা। এই দাবিতে গত মঙ্গলবার (১১ জুন) সকাল থেকে তারা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল গেটে তালা দিয়ে দিনভর বিএনপির সদর দপ্তর অবরুদ্ধ করে রেখেছিল। ওই দিন রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে কমিটির গঠন প্রক্রিয়ার সঙ্গে জড়িত নেতাদের সঙ্গে বৈঠক শেষে কর্মসূচিতে সাময়িক বিরতিও ঘোষণা করেছিল বিদ্রোহীরা। তবে একদিন পার হওয়ার পর তাদের দাবির সপক্ষে কোনো ‘সিগনাল’ না পেয়ে গত বৃহস্পতিবার অবরোধে বসে ছাত্রদলের বিক্ষুব্ধ নেতাকর্মীরা। এরপর রোববার ও আজ সোমবারও বিএনপি কার্যালয়ে অবরোধ রাখে তারা। তবে আগামীকাল মঙ্গলবার বিরতি দিয়ে পরদিন বুধবার থেকে আগের কর্মসূচিতে ফিরে যাচ্ছেন আন্দোলনকারীরা।

এদিকে, ছাত্রদলের এ কর্মসূচি নিয়ে এরইমধ্যে পাল্টাপাল্টি দুটি ধারা লক্ষ করা যাচ্ছে ছাত্রদলে। একটি ধারা অপেক্ষাকৃত তরুণ ও ছাত্রত্ব আছে এমন নেতাকর্মীদের নিয়ে নতুন কমিটির পক্ষে অবস্থান নিচ্ছে বলে জানা গেছে। তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বয়সসীমা কমানো নিয়ে আন্দোলনকারী ছাত্রদল নেতাকর্মীদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিচ্ছে। আবারও বিএনপির কেন্দ্রীয় সদর দপ্তর অবরোধের চেষ্টা করা হলে তাদের পিটিয়ে হটিয়ে দেয়ার হুঁশিয়ারিও দিচ্ছে। আন্দোলনকারীদের ক্ষমতাসীন আওয়ামী লীগের দালাল বলেও অনেকে নিজেদের বক্তব্য উপস্থাপন করছে। 

এদিকে, বিলুপ্ত কমিটির বিক্ষুব্ধ নেতাকর্মীদের আন্দোলন ও দাবি মানা হবে না- এটা বিএনপির দলীয় সিদ্ধান্ত বলে এরইমধ্যে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। 

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, যারা এ দাবিতে কর্মসূচি নিচ্ছে, অবস্থান নিচ্ছে- তাদের যদি এই পণ থাকে যে, আমরা ছাত্রদলই করবো- সেক্ষেত্রে এই দাবি মানাটা দলের পক্ষে কষ্টকর। অন্যায় দাবি তো মানা সম্ভব না কারও পক্ষে। যেমন অতীতে এটা হয়েছে- তাই হতে হবে। এটা থেকে আমরা পরিবর্তিত হবো না, এমন অঙ্গীকার থাকা তো ভালো না।

গয়েশ্বর রায় গণমাধ্যমকর্মীদের বলেন, আমি বলতে চাই, যারা অবস্থান নিয়েছে তাদেরকে দল পরিত্যক্ত ঘোষণা করেনি। যারা অবস্থান নিয়েছে তারা রাজনীতি করতে পারবে, করতে চাইলে আমরা সেই সুযোগটা তৈরি করে দেব এবং সেক্ষেত্রে তাদেরকে আমরা শতভাগ সহযোগিতাও দেব। এটা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান (তারেক রহমান), তিনিও দেবেন।

তিনি আরও বলেন, যাদের ছাত্রত্ব নেই তাদের ছাত্র রাজনীতি করার ইচ্ছাটা সঠিক নয়। যারাই দীর্ঘদিন ছাত্রদল করছে, আগামী দিন করতে পারবে না। রাজনীতিতে তাদের ক্ষেত্র, তাদের অবস্থান সৃষ্টি করার দায়িত্ব আমাদের আছে।

ছাত্রদলে বয়সসীমা তুলে দিয়ে ধারাবাহিক কমিটি গঠনের দাবিতে বিক্ষুব্ধ নেতাকর্মীদের অবস্থান কর্মসূচি আগামীকাল মঙ্গলবার বিরতি দিয়ে বুধবার থেকে যথারীতি অবস্থান কর্মসূচি চলবে বলে আন্দোলনকারী ছাত্রনেতারা দৈনিক জাগরণকে জানিয়েছেন। 

ছাত্রদলের বিলুপ্ত কমিটির সিনিয়র সহ-সভাপতি এজমল হোসেন পাইলট জানান, আমরা মঙ্গলবার অবস্থান কর্মসূচি বিরতি ঘোষণা করেছি। বুধবার থেকে আমাদের এই কর্মসূচি যথারীতি চলবে। তিনি বলেন, আমরা আশা করছি দলের হাইকমান্ড আমাদের বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেবেন। এই কারণে আমরা অবস্থান কর্মসূচিতে বিরতি নিয়েছি। এছাড়া সার্বিক বিষয়ে আমরা আলোচনা করে পরবর্তীতে সিদ্ধান্ত নেব।

বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক বায়েজিদ আরেফিন দৈনিক জাগরণকে বলেন, বুধবার থেকে আমরা দিনব্যাপী অবস্থান কর্মসূচি পালন করব। আমাদের যৌক্তিক দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে। তিনি বলেন, বছরের পর বছর বিরোধী দলে থেকে আন্দোলন সংগ্রাম করে সরকার কর্তৃক জেল জুলুম অন্যায় অত্যাচারের সর্বোচ্চ শিকার হয়েছে ছাত্রদল। ২ বছরের কমিটি ৫ বছর চলে। আর আমরা কি স্বল্পমেয়াদি একটা কমিটি পেতে পারি না? আমাদের এই যৌক্তিক ও নৈতিক দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা আমাদের ঐক্যবদ্ধ অবস্থানে অনড় থাকব। দল নিশ্চিয়ই বাস্তবতা অনুধাবন করবে এবং বিবেচনা করবে।

এদিকে, ছাত্রদলের বিক্ষুব্ধ আরেক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সার্চ কমিটির এক নেতা আমাদের আশ্বাস দিয়েছেন তাই আমরা কর্মসূচি স্থগিত করেছি। আশা করছি, দুএকদিনের মধ্যে আমাদের বিষয়ে দলীয় হাইকমান্ড ইতিবাচক সিদ্ধান্ত নেবে।

সর্বশেষ তথ্যে জানা গেছে, গত শনিবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে বয়সসীমা নির্ধারণ করে ছাত্রদলের নতুন কমিটির পক্ষে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই বৈঠকে লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের নীতি-নির্ধারকদের জানিয়ে দেন, ছাত্রদলের সাবেক নেতাদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাবেক ছাত্রনেতারা সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন। স্থায়ী কমিটির সদস্যরা যার যার অবস্থান থেকে তাদের সহযোগিতা করবেন বলেও তারেক রহমান তাদের অবহিত করেন।

প্রসঙ্গত, ২০০১ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা ছাত্রদলের আগামী কমিটি গঠনে কাউন্সিলের মাধ্যমে নির্বাচনের প্রার্থী হওয়ার যোগ্য হবে বলে গত ৩ জুন ছাত্রদলের রাজীব আহসান ও আকরামুল হাসানের নেতৃত্বে মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয় বিএনপি।

টিএস/ এফসি