• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৬:০৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৬:০৮ পিএম

রাজধানীতে অবৈধ যানবাহন প্রবেশ নিষিদ্ধ

রাজধানীতে অবৈধ যানবাহন প্রবেশ নিষিদ্ধ

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকার বাইরে থেকে অবৈধ যানবাহন রাজধানীতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া নগরীর ফুটপাত পথচারীদের ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

আজ বুধবার (১৯ জুন ) ঢাকা দক্ষিণ সিটি করর্পোরেশন ‘নগর ভবন’ সভাকক্ষে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) ১২তম বোর্ড সভা শেষে সাংবাদিকদের এসব সিদ্ধান্তের কথা জানান। 

সেতুমন্ত্রী বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। সভার সিদ্ধান্ত বাস্তবায়নে শিগগিরই অভিযান চালানো হবে।  এখন থেকে দুই মাস পর পর যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভা হবে। সভায় সিদ্ধান্ত হবে কিন্তু বাস্তবায়ন হবে না- এটা হতে পারে না। নগরবাসীকে যানজট থেকে মুক্ত করতে যা যা করণীয় তা করা হবে। 

সভায় ঢাকা মহানগরীকে যানজটমুক্ত করতে যেসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তা বাস্তবায়নে আগামী দুই মাস সাঈদ খোকনের নেতৃত্বে গঠিত কমিটি কাজ করে যাবে। এ দুই মাসে সব সমস্যার সমাধান করবেন এমন নয়, তবে যতটুকু করতে পারেন তার পরিপ্রেক্ষিতে পরবর্তী সভায় আবার সিদ্ধান্ত নেয়া হবে। 

ওবায়দুল কাদের বলেন, দুই মাসের মধ্যে ঢাকায় চলাচলরত অবৈধ যানবাহন চিহ্নিত করে তা চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করবে এ কমিটি। এছাড়া নগরীর সব ফুটপাত নগরবাসীকে ফিরিয়ে দেয়ার জন্য হকারদের উচ্ছেদ করা হবে। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, সরকারের কোনো সংস্থা যদি সিদ্ধান্ত নেয় এবং সেই সিদ্ধান্ত বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তারা সচেষ্ট হলে তা বাস্তবায়ন হতে বাধ্য। এক্ষেত্রে ঢাকা মহানগরীতে মোটরসাইকেল আরোহীদের হেলমেট ব্যবহারের কথা উল্লেখ করেন তিনি। 

ডিটিসিএ বোর্ড সভায় অন্যদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, নারায়ণগঞ্জে সিটির মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভিসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টিএইচ/ এফসি