• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৭:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৭:৩৭ পিএম

আগামীকাল দেশে পালিত হবে বিশ্ব পরিবেশ ও তামাকমুক্ত দিবস

আগামীকাল দেশে পালিত হবে বিশ্ব পরিবেশ ও তামাকমুক্ত দিবস

 

আগামীকাল বৃহস্পতিবার (২০ জুন) বাংলাদেশে পালিত হবে বিশ্ব পরিবেশ দিবস ও বিশ্ব তামাক মুক্ত দিবস। অনিবার্য কারণে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশে এ দুটি দিবস যথা সময়ে উদযাপিত হয়নি। গত ৫ জুন ছিলো বিশ্ব পরিবেশ দিবস এবং ৩১ মে ছিলো বিশ্ব তামাকমুক্ত দিবস।

বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে প্রধানমন্ত্রী জাতীয় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা ২০১৯ উদ্বোধন করবেন।

এ বছর পরিবেশ দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘এয়ার পলিউশন’ বা ‘বায়ু দূষণ’ এবং বিশ্ব পরিবেশ দিবসের শ্লোগান ‘বিট এয়ার পলিউশন’ অর্থ্যাৎ ‘আসুন, বায়ু দূষণ রোধ করি’। আর এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৯  এর প্রতিপাদ্য ‘শিক্ষায় বন ও পরিবেশ, আধুনিক বাংলাদেশ’।

পরিবেশ দিবসের পাশাপাশি আগামীকাল (বৃহস্পতিবার) সারা দেশে পালিত হবে বিশ্ব তামাক মুক্ত দিবস ২০১৯। এবারের তামাক মুক্ত দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘তামাকে হয় ফুসফুস ক্ষয়, সুস্বাস্থ্য কাম্য নয়’। দিবসটি পালনে এবং তামাকের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্য আগামীকাল সকালে রাজধানীসহ সারা দেশে র‌্যালী বের করা হবে। আয়োজন করা হবে আলোচনা অনুষ্ঠানের।

আন্তর্জাতিক এক সমীক্ষায় দেখো গেছে, ধূমপান ও তামাকের ব্যবহারের কারণে পৃথিবিতে প্রতি বছর ৭০ লক্ষাধিক মানুষের অকাল মৃত্যু হচ্ছে। এর মধ্যে পরোক্ষ ধুমপানের শিকার হয়ে বছরে মৃত্যু হচ্ছে প্রায় ৯ লক্ষাধিক মানুষ।

বাংলাদেশে তামাকের ভয়াবহতা অত্যন্ত ব্যাপক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০০৪ সালের গবেষণায় দেখা গেছে- বাংলাদেশে ধূমপান ও তামাকের ব্যবহারের কারণে প্রতি বছর ১২ লক্ষ মানুষ ৮টি প্রাণঘাতি অসংক্রামক রোগে আক্রান্ত হয়, এর মধ্যে ৩ লঅখ ৮২ রহাজার মানুষ অকাল পঙ্গুত্বের শিকার হয়।

এমএএম/এসজেড