• ঢাকা
  • বুধবার, ১৭ জুলাই, ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০৭:২৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ০৭:২৫ পিএম

বাণিজ্য ঘাটতি ১৬২৮৪৮ কোটি মার্কিন ডলার : সংসদে বাণিজ্যমন্ত্রী

জাগরণ প্রতিবেদক 
বাণিজ্য ঘাটতি ১৬২৮৪৮ কোটি মার্কিন ডলার : সংসদে বাণিজ্যমন্ত্রী
বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী

সংসদে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেছেন, ২০১৭-১৮ অর্থবছরে পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ১ লাখ ৬২ হাজার ৮৪৮ দশমিক ৩ কোটি মার্কিন ডলার।

সংসদে প্রশ্নোত্তরে বৃহস্পতিবার (২০ জুন) লিয়াকত হোসেন খোকার এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বাণিজ্য ঘাটতি থাকা উল্লেখ্যযোগ্য দেশগুলোর মধ্যে চীন, ভারত, কোরিয়া রিপাবলিকান, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সুইজারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া, অষ্ট্রেলিয়া, জাপান ও কুয়েত রয়েছে। সব মিলিয়ে দেশের সংখ্যা প্রায় ১০০টি।

সংরক্ষিত আসনের এমপি বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেন, পাকিস্তান থেকে বাংলাদেশে পণ্য আমদানি হয়ে থাকে। ২০১৭-১৮ অর্থবছরে ৭ হাজার ৭২০ কোটি মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি হয়েছে। আমদানি হওয়া উল্লেখযোগ্য পণ্যগুলো হচ্ছে- কাপড়, হিমায়িত মাছ, চামড়াজাত পণ্য, মেশিনারিজ, প্লাস্টিক, রাবার, সবজিজাত পণ্য, সুগন্ধি চাল, গোলাপ ফুল, বেবি ফুড, মসলা, চিপস ও খেজুর ইত্যাদি। সংশ্লিস্ট অর্থবছরে বাংলাদেশ থেকে পাকিস্তানে মোট রপ্তানির পরিমাণ ছিল ৭৩৮ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। মন্ত্রী বলেন, ভারত ও পাকিস্তান থেকে বাংলাদেশে বিভিন্ন পন্য আমদানি করা হয় সেই কারণে  দেশ দুটির পণ্য এখানের বাজারে থাকাটাই স্বাভাবিক। বাংলাদেশ ও ভারতের মধ্যে বর্ডার হাট রয়েছে ১৬টি।

মো. মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ ৩৮টি দেশে জিএসপি সুবিধা পাচ্ছে। এসব দেশগুলোর মধ্যে ইউরোপিয়ানভুক্ত ২৮টি এবং অন্যান্য দেশগুলোর মধ্যে অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, জাপান, তুরস্ক, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, কানাডা ও চিলি রয়েছে।

জিএসপি সুবিধার আওতায় রুলস অব অরজিন শিথিলসহ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ পরবর্তী সময়ে বিদ্যমান শুল্ক সুবিধা অব্যাহত রাখিবার বিষয়ে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলো সংশ্লিস্ট দেশের সঙ্গে সক্রিয় যোগাযোগ রক্ষা করিয়া থাকে বলে জানান তিনি।

এইচএস/বিএস 
 

Islami Bank
ASUS GLOBAL BRAND