• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৪, ২০১৯, ০৯:২৩ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০১৯, ০৯:২৩ এএম

পেট্রোবাংলায় পদোন্নতিতে অনিয়ম পেয়েছে দুদক

পেট্রোবাংলায় পদোন্নতিতে অনিয়ম পেয়েছে দুদক


পেট্রোবাংলায় নিয়োগ ও পদোন্নতিতে অনিয়মের তথ্য প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) টিম। রোববার বিকেলে পেট্রোবাংলায় অভিযান পরিচালনাকালে দুদক টিম অনিয়মের অভিযোগের প্রাথমিক সত্যতা পায়।

দুদক জানায়, অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের সহকারী পরিচালক শারিকা ইসলামের নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম অভিযান চালায়। সেখানে দেখা যায় পেট্রোবাংলা কর্মকর্তা ও কর্মচারী চাকরি প্রবিধানমালা-১৯৮৮ মোতাবেক নিয়োগ ও পদোন্নতির বিধিমালা অনুযায়ী সহকারী পরিচালক হতে উপ-পরিচালক পদে পদোন্নতির ক্ষেত্রে কর্মকাল ন্যূনতম সাত বছর হলেও তিনজনকে পাঁচ বছর দুই মাস পরেই পদোন্নতি দেওয়া হয়েছে, এমন প্রমাণ পায় দুদক টিম। টিম উক্ত পদোন্নতি ও অভিযোগ সংশ্লিষ্ট অন্যান্য নথি বিস্তারিত পর্যালোচনা করে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

এদিকে কুষ্টিয়ায় সেতু ও কালভার্ট নির্মাণকাজের দরপত্র কার্যক্রমে অনিয়মের অভিযোগে সেখানে অভিযান চালিয়ে সেখানে অনিয়ম পাওয়া গেছে। দুদক জানায়, কুষ্টিয়া জেলার ছয়টি উপজেলার ১০৩টি সেতু/কালভার্ট নির্মাণ সংক্রান্ত দরপত্রের সিডিউল এক মাসেরও অধিক সময় পরে মাত্র একদিন সময় দিয়ে গত ২০ মে দরপত্র সিডিউল বিক্রি করা হয়। মাত্র একদিন সময়ের এ বাধ্যবাধকতা অপর্যাপ্ত এবং বিধিসম্মত নয় মর্মে দুদক টিমের কাছে প্রতীয়মান হয়। এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গাফিলতি রয়েছে কি না তা যাচাইয়ের জন্য বিস্তারিত অনুসন্ধানের সুপারিশপূর্বক কমিশনে চিঠি পাঠিয়েছে অভিযান পরিচালনাকারী এনফোর্সমেন্ট টিম।

অপর এক অভিযানে সরকার কর্তৃক চাল সংগ্রহের প্রক্রিয়ায় সিন্ডিকেটের অভিযোগে নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রকের দপ্তরের কার্যক্রম খতিয়ে দেখেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, রাজশাহীর একটি টিম আজ এ অভিযান পরিচালনা করে। দুদক টিম উক্ত অঞ্চলে স্থানীয় মধ্যস্বত্বভোগী কর্তৃক চাল সংগ্রহের প্রক্রিয়ায় সিন্ডিকেট করার প্রাথমিক তথ্য প্রমাণ পায়।

এদিকে শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির বিরুদ্ধে নানাবিধ অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করছে দুদক। দুদক টিম অভিযানকালে একজন কর্মচারীকে দপ্তরে অনুপস্থিত পায়। তার বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করে দুদক টিম। এছাড়া, উক্ত পল্লী বিদ্যুৎ সমিতির প্রাক্তন এজিএম (অর্থ) পংকজ সিকদারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ও প্রাথমিক সত্যতা পায় দুদক টিম।

এইচএম/আরআই