• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৪, ২০১৯, ০৯:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০১৯, ০৯:৫০ পিএম

সংসদে বিএনপি

ছলচাতুরি করে খালেদা জিয়াকে কারাগারে রাখা হচ্ছে

ছলচাতুরি করে খালেদা জিয়াকে কারাগারে রাখা হচ্ছে
খালেদা জিয়া-ফাইল ছবি

জাতীয় সংসদে বিএনপি দলীয় সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার বলেছেন, দীর্ঘ ৫০ বছরের আইন পেশার অভিজ্ঞতায় বলতে পারি, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে যে মামলায় সাজা দেয়া হয়েছে তা জামিনযোগ্য। শুধু প্রতিহিংসার বশবর্তী হয়ে তাকে জামিন না দিয়ে নানা উসিলায় ছলচাতুরি করে কারাগারে আটকে রাখা হচ্ছে, যা নিতান্তই অমানবিক। বিশেষায়িত হাসপাতালে তার চিকিৎসার স্বার্থে তার নিঃর্শত মুক্তি চাই।

সোমবার (২৪ জুন) রাতে সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

উকিল আবদুস সাত্তার বলেন, নির্বাচনের আগে প্রধানমন্ত্রী কথা দিয়েছিলেন বিরোধী দলীয় নেতা-কর্মীদের গায়েবি মামলা প্রত্যাহার করবেন। সেই প্রতিশ্রুতি অনুযায়ী প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি। আমার নির্বাচনি এলাকাসহ সারাদেশে বিএনপিসহ বিরোধী দলের হাজার হাজার নেতা-কর্মীদের নামে দায়েরকৃত সমস্ত গায়েবি মামলা অবিলম্বে প্রত্যাহার করে নেয়া হোক। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হলে গণতান্ত্রিক অধিকার চর্চার জন্য ন্যূনতম স্পেস দিতে হবে। এখন সরকার দলের শরিকরাও বলছেন, দেশে সত্যিকারে গণতন্ত্রের অনুপস্থিত।

বাজেটের সমালোচনা করে তিনি বলেন, বিশাল যে বাজেট দেয়া হয়েছে তা জনকল্যাণমুখী কি-না আমার সন্দেহ আছে। বাজেটে প্রতিবছরই ঘাটতি বাড়ছে। বৈদেশিক ঋণ বাড়ছে। বিনিয়োগ কমে যাচ্ছে। কিন্ত এসব প্রতিকারের কোনও ব্যবস্থা নেই।কৃষিখাতে কম বরাদ্দ রাখা হয়েছে। শিক্ষাখাতে সঠিক নজর দেয়া হয়নি। রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দুর্নীতিসহ বিভিন্ন দুর্নীতির কথা উল্লেখ করে তিনি বলেন, শেয়ারবাজারকে ধ্বংস করা হয়েছে। ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা পাচার হয়েছে- এর কোনও প্রতিকার নেই। ঋণখেলাপিদের ব্যাপারে কোনও নির্দেশনা নেই। ৩০০ ঋণখেলাপির ব্যাপারে কী ব্যবস্থা নেয়া হয়েছে আমরা জানতে চাই।

তিনি বলেন, এই বাজেটের ফলে ধনী-গরিবের মধ্যে বৈষম্য বাড়াবে। ধনীরা আরও ধনী হবে, গরিব আরও গরিব হবে।

এইচএস/এসএমএম