• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০৫:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ১০:০৯ পিএম

এরশাদ আইসিইউতে

এরশাদ আইসিইউতে
জাতীয় পার্টির চেয়ারম্যান ও জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ গুরুতর অসুস্থ-সংগৃহীত

জাতীয় পার্টির চেয়ারম্যান ও জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ গুরুতর অসুস্থ। বুধবার (২৬ জুন) সকালে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে।

জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ের কর্মকর্তা আবদুর রহিম দৈনিক জাগরণকে জানান, বর্তমানে এরশাদ আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন।  

তিনি জানান, প্রায় প্রতিদিন এখন তাকে সিএমএইচে ভর্তি করা হয়। সকালে হাসপাতালে নেয়া হলে রাতে বাসায় আনা হয়। আজ সকালে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাকে আইসিইউতে রাখা হয়েছে। তবে তিনি ভালো আছেন। বেশ কিছু দিন ধরে বার্ধক্যজনিক নানা জটিলতায় ভুগছেন সাবেক রাষ্ট্রপতি এরশাদ।

জাতীয় পার্টির সূত্রে জানা যায়, ২৫ জুন মঙ্গলবার রাত আড়াইটার দিকে তিনি শারীরিকভাবে সামান্য অসুস্থ অনুভব করেন। এ সময় তার পাশে আপনজন কেউ ছিলেন না। সেবার জন্য নিয়োজিত কয়েকজন ব্যক্তিগত সহকারীসহ গৃহকর্মীরা তার পাশেই ছিলেন।

সকালে অবস্থার অবনতি হলে সিএমএইচে নেয়া হয়। সেখানে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে সাবেক এই রাষ্ট্রপতিকে।

এরশাদের শারীরিক অবস্থা সম্পর্কে জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা জানান, স্যার অবস্থা সংকটাপন্ন। হাসপাতালে ভর্তি আছে ডাক্তাররা উন্নত চিকিৎসা সেবা দিচ্ছেন। আল্লাহর কাছে দোয়া করি উনি দ্রুত সুস্থ হয়ে আমাদের মাঝে মাঝে ফিরে আসুন।

দেশের বাইরে নেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, সিএমএইচএ ডাক্তার যে পরামর্শ দিবেন সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। ডাক্তার যদি মনে করেন দেশের বাইরে নেয়া প্রয়োজন তাহলে নেয়া হবে।

একাদশ জাতীয় নির্বাচনের আগে আগে গত বছরের ২০ নভেম্বর ইমানুয়েল কনভেনশন সেন্টারে মনোনয়নপ্রত্যাশীদের সামনে সবশেষ আনুষ্ঠানিক বক্তব্য রাখেন এরশাদ। এরপর অসুস্থতার কারণে আর কোনো কর্মসূচিতে অংশ নেননি তিনি। ৬ ডিসেম্বর গাড়িতে করে অফিসের সামনে এলেও সেখানে বসে কথা বলেই চলে যান।

১০ ডিসেম্বর চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান এরশাদ। ভোটের মাত্র ৩ দিন আগে ২৬ ডিসেম্বর দেশে ফিরলেও নির্বাচনি ক্যাম্পেইনে যোগ দেননি। এমনকি নিজের ভোটও দিতে যেতে পারেননি সাবেক এই রাষ্ট্রপতি।

ভোটের পর শপথ নেন আলাদা সময়ে গিয়ে। সেদিনও স্পিকারের কক্ষে হাজির হয়েছিলেন হুইল চেয়ারে বসে। ২০ জানুয়ারি ফের সিঙ্গাপুরে যান চিকিৎসার জন্য। সেখান থেকে ফেরেন ৪ ফেব্রুয়ারি। তবে এখনও কোন রাজনৈতিক কর্মসূচিতে তাকে দেখা যায়নি। সংসদ অধিবেশনে মাত্র একদিনের জন্য হাজির হয়েছিলেন তাও হুইল চেয়ারে ভর করেই।

অনেক দিন ধরেই অনেটাই জনসম্মুক্ষে আসছেন না সাবেক এই রাষ্ট্রপতি। হাসপাতাল ও বাসার মধ্যেই সীমাবদ্ধ তার দৈনন্দিন জীবন। কূটনৈতিকদের সম্মানে আয়োজিত ইফতারে যোগ দিয়েছিলেন কয়েক মিনিটের জন্য।

সর্বশেষ

হুসেইন মুহম্মদ এরশাদ এর শারীরিক অবস্থার সর্বশেষ অবস্থা জানিয়েছেন জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের এমপি। বুধবার (২৬ জুন) রাত সোয়া ৯টায় চিকিৎসকদের বরাত তিনি জানান হুসেইন মুহম্মদ এরশাদ এর শারীরিক অবস্থা ১০ শতাংশ উন্নতি হয়েছে। তাকে ঘুম পরিয়ে রাখা হয়েছে। সংক্রমনের আশঙ্কায় আইসিইউতে তার চিকিৎসা চলছে। এ সময় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এমপিসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জেডএইচ/এসএমএম/টিএস/টিএফ