• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০৮:২৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ০৮:২৬ পিএম

বাজেট বাস্তবায়ন না হওয়ার দায় আমলাদেরও নিতে হবে

বাজেট বাস্তবায়ন না হওয়ার দায় আমলাদেরও নিতে হবে
সংসদ অধিবেশন-ফাইল ছবি

বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম বলেছেন, বাজেট বাস্তবায়ন না হওয়ার দায় আমলাদেরও নিতে হবে।

বুধবার (২৬ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন তিনি। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

ফখরুল ইমাম বলেন, রাজস্ব আদায় করতে না পারা ও বাজেট পুরোপুরি বাস্তবায়ন না হওয়ার জন্য শুধু রাজনৈতিক নেতা ও রাজনৈতিক সরকারকে দায়ী করলেই হবে না, আমলাদেরও দায় নিতে হবে।

তিনি বলেন, বাজেটের শুধু পরিমাণটা বিষয় না বা বাজেটের আকার বৃদ্ধি কোনও চমক না। স্বাধীনতার পর অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমদ যে বাজেট দিয়েছিলেন তার থেকে বর্তমান বাজেট প্রায় ৬৩৬ গুণ বেশি হয়েছে। আসলে পরিমাণটা বিষয় না, বিষয় হলো আদর্শগত ভিত্তি। তাজউদ্দিন সাহেবের বাজেট আর বর্তমান বাজেটের আদর্শ বিপরীতমুখী।

বাজেটের আকার বৃদ্ধি কোনও চমক নয় উল্লেখ করে তিনি বলেন, এটা প্রতি বছর বাড়তেই থাকবে। অর্থমন্ত্রী স্মার্টবাজেট দেয়ার কথা বলেছিলেন। কিন্তু বিশ্লেষকরা বলছেন, এই বাজেট মোটেই স্মার্ট বাজেট হয়নি। পদে পদে গোঁজামিল ও শুভঙ্করের ফাঁকি।

তিনি বলেন, বাজেট পুরোপুরি বাস্তবায়ন হয় না, তার জন্য শুধু রাজনৈতিক নেতা ও রাজনৈতিক দলকে দায়ী করলেই হবে না আমলাদেরও দায় নিতে হবে।

এ সময় তিনি মন্তব্য করেন বলেন, জিডিপির ১৩ শতাংশ রাজস্ব আদায় করতে পারি না। আমাদের সম্পদ থাকার পরেও ১৩ শতাংশের উপরে কেন যেতে পারছি না। পাঁচ বছর পরপর রাজনৈতিক সরকার আসে। রাজনৈতিক সরকার দিয়ে এ জিনিসগুলো চিহ্নিত করা খুব সমস্যা। এটা পারেন আমলারা।

৬৮ শতাংশ মানুষকে এখনও করসীমার আওতায় আনা সম্ভব হয়নি উল্লেখ করে ফখরুল ইমাম বলেন, আমরা রাজস্ব আদায় করতে পারি না। এই দোষটা শুধু রাজনৈতিক নেতা বা রাজনৈতিক সরকারকে দিলেই হবে না। সামগ্রিকভাবে দেশ পরিচালনার জন্য এতোদিন পর্যন্ত যারা দায়িত্বে ছিলেন তাদের সবার ওপরও দায়টা বর্তাবে।

এইচএস/এসএমএম