• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৭, ২০১৯, ০৬:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৭, ২০১৯, ০৬:০৭ পিএম

আমরণ অনশনে যাওয়ার হুমকি ছাত্রলীগ পদবঞ্চিতদের

আমরণ অনশনে যাওয়ার হুমকি ছাত্রলীগ পদবঞ্চিতদের
ছাত্রলীগ পদবঞ্চিতরা রাজু ভাস্কর্যে অবস্থান কর্মসূচি পালন করছে- ছবি: জাগরণ

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে ‘বিতর্কিত’দের বহিষ্কার ও পদবঞ্চিতদের মধ্য থেকে যোগ্যতার বিচারে বিতর্কিতদের স্থানে পদায়ন করার দাবিতে ৩৩ দিনের মতো রাজু ভাস্কর্যে অবস্থান কর্মসূচি পালন করছে ছাত্রলীগের সদ্য কমিটিতে পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া নেতারা। তাদের এই দাবি আগামী ২৪ ঘণ্টার মধ্যে পূরণ না করা হলে এবার আমরণ অনশনের হুমকি দিয়েছেন তারা। 

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে রাজু ভাস্কর্যে এক সংবাদ সম্মেলন করে তারা এই হুমকি দেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্রলীগের সাবেক কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক উপ-সম্পাদক মুরাদ হায়দার টিপু। লিখিত বক্তব্যে তিনি তাদের পূর্ব ঘোষিত ৪টি দাবি উল্লেখ করে বলেন, দেশরত্ন শেখ হাসিনা আমাদের বিশ্বাসের শেষ ঠিকানা। আমরা আমাদের প্রাণপ্রিয় নেত্রীর সাক্ষাৎ কামনা করছি। বাংলাদেশ ছাত্রলীগ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে যে ১৯টি পদ শূন্য ঘোষণা করেছে অবিলম্বে তাদের নাম পদসহ প্রকাশ করতে হবে। এছাড়া বাকি যারা বিতর্কিত আছে সবাইকে অব্যহতি দিতে হবে। 

তিনি বলেন, আমরা যারা এখানে পদবঞ্চিত রয়েছি তাদের ভিতর থেকে যোগ্যতার বিচারে বিতর্কিতদের স্থানে পদায়ন করতে হবে এবং ছাত্র রাজনীতির আঁতুড়ঘর মধুর ক্যান্টিনে (১৩ মে), টিএসসিতে (১৮ মে মধ্যরাতে) আমাদের উপর যে বর্বরোচিত হামলা চালানো হয়েছে তার বিচার নিশ্চিত করতে হবে। এসময় তিনি আগামী ২৪ ঘন্টার মধ্যে তাদের দাবি পূরণ না হলে আগামীকাল (শুক্রবার) দুপুর ২টা থেকে আমরণ অনশনে যাওয়ার হুমকি দেন।

‘এতদিন কেন অনশনে যাননি?’- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সাবেক কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক রাকিব হোসেন বলেন, আমরা সর্বোচ্চ ধৈর্য্য ধরেছি। দীর্ঘ ৩৩ দিন ধরে আমাদের দাবি আদায়ের জন্য অপেক্ষা করেছি কিন্তু তা হয়নি। তাই আমরা আমরণ অনশনে যেতে বাধ্য হচ্ছি।’

এ সময় ‘অনশন কতদিন চলতে পারে?’ এবং ‘অবস্থানকারীদের সবাই অনশনে যাবে কিনা?’- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যতক্ষণ না আমাদের দাবি আদায় হয় ততক্ষণ অনশন করবো এবং আমরা সবার সম্মতিতেই সম্মিলিতভাবে অনশনে যাবো।

উল্লেখ্য, ছাত্রলীগের সদ্য কমিটিতে বিতর্কিতদের বাদ দিয়ে পদবঞ্চিতদের মধ্য থেকে যোগ্যতার বিচারে শূন্য পদে পদায়নের দাবিতে বিভিন্ন সময়ে প্রতিবাদ করে হামলার শিকার হন তারা। সর্বশেষ এই দাবিতে গত ২৬ মে রাত থেকে রাজু ভাস্কর্যে অবস্থান কর্মসূচি পালন করছেন এই নেতারা।

এমআইআর/টিএফ