• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৮, ২০১৯, ১০:০৭ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৮, ২০১৯, ১০:০৭ এএম

বঙ্গবন্ধুর খুনি নূরকে ফেরতে কানাডার অস্বীকৃতি

বঙ্গবন্ধুর খুনি নূরকে ফেরতে কানাডার অস্বীকৃতি
বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুদণ্ড পাওয়া খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফিরিয়ে দিতে অস্বীকৃতি জানিয়েছে বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনওয়া প্রেফন্টেন। গতকাল বৃহস্পতিবার রাতে রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিস) মিলনায়তনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাষ্ট্রদূত এ কথা জানান।

রাষ্ট্রদূত বলেন, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত আনতে সরকার চেষ্টা করে যাচ্ছে। তবে এটা সম্ভব নয়, কারণ কানাডা মৃত্যুদণ্ডপ্রাপ্ত কোনো আসামিকে ফেরত দেয় না। কানাডার আইন অনুযায়ী এমন আসামি ফেরত পাঠানো হয় না।
খুনি নূর চৌধুরীকে দেশে ফেরত আনতে কানাডা সরকারের সঙ্গে আইনি লড়াই করে যাচ্ছে বাংলাদেশ। ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা সফরেও বিষয়টি নিয়ে সে দেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে কথা বলেন। ট্রুডো তখন জানান, তার দেশ এ বিষয়ে একটি উপায় খুঁজছে।

নূর চৌধুরী কীভাবে কানাডায় বসবাস করছে (লিগ্যাল স্ট্যাটাস) সম্পর্কে তথ্য দিতে কানাডা সরকারকে বাধ্য করতে ফেডারেল কোর্ট অব জাস্টিসের আদালতে আবেদন করেছে বাংলাদেশ সরকার। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালের গত ৭ জুন দায়ের করা এই আবেদনে কানাডার অ্যাটর্নি জেনারেল (আইনমন্ত্রী) এবং নূর চৌধুরীকে বিবাদী করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ২১ বছর পর ১৯৯৬ সালে বিচার শুরু করে আওয়ামী লীগ। এরও ১৪ বছর পর ২০১০ সালের জানুয়ারিতে ফাঁসি কার্যকর হয় পাঁচ জনের। উচ্চ আদালত ফাঁসির আদেশ দিয়েছিল মোট ১২ জনকে। দণ্ড কার্যকর হওয়া পাঁচ জন বাদে বাকিদের মধ্যে আজিজ পাশা মারা গেছেন বিদেশে। আর আবদুর রশিদ, মোসলেম উদ্দিন, শরীফুল হক ডালিম, রাশেদ চৌধুরী, নুর চৌধুরী এবং আবদুল মাজেদের মধ্যে কানাডায় রাশেদ চৌধুরীর অবস্থানের বিষয়টি নিশ্চিত। কিন্তু দেশটি মৃত্যুদণ্ডবিরোধী হওয়ায় তাকে বাংলাদেশে ফেরত পাঠাতে অস্বীকৃতি জানিয়ে আসছে। কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ডিক্যাব টক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কানাডার রাষ্ট্রদূত বেনওয়া প্রেফন্টেন।

এইচ এম/বিএস