• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২৯, ২০১৯, ০৬:৪২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৯, ২০১৯, ০৭:১৭ পিএম

ব্যাংক ঋণের উপর সুদের হার এক অংকে রাখতে প্রধানমন্ত্রীর সুপারিশ

ব্যাংক ঋণের উপর সুদের হার এক অংকে রাখতে প্রধানমন্ত্রীর সুপারিশ
সংসদে বাজেটের উপর সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি : টিভি থেকে নেয়া

ডেঙ্গুতে আক্রান্ত অর্থমন্ত্রীর হয়ে বাজেট বক্তৃতা পড়ে দেয়ার পর এবার তার পক্ষে অর্থবিলও সংসদে উত্থাপন করলেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ব্যাংক ঋণের উপর সুদের হার এক অংকে রাখতে সুপারিশ করেন তিনি।

শনিবার (২৯ জুন) সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুরোধের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিলটি উত্থাপন করেন।

গত ১৩ জুন অসুস্থ অর্থমন্ত্রী পুরোপুরি বাজেট বক্তৃতা পড়তে পারেননি। তখন প্রধানমন্ত্রী বাকি বক্তৃতা পড়ে দেন। দেশের ইতিহাসে যা ছিলো নজিরবিহীন। বাজেটোত্তর সংবাদ সম্মেলনও করেন শেখ হাসিনা। এরপর সংসদে বাজেটের উপর পুরো আলোচনায় অনুপস্থিত থাকলেও শনিবার অধিবেশনে যোগ দেন মুস্তফা কামাল। বিলের ওপর জনমত যাচাই ও সংশোধনী নিয়ে বিরোধী দলের সদস্যদের বিভিন্ন কথার জবাবও দেন শেখ হাসিনা।

তার আগে বাজেটের উপর সমাপনী ভাষণে দুর্নীতিমুক্ত সমাজ গঠনের প্রচেষ্টা অব্যাহত রাখার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমাদের একটা সমস্যা দুর্নীতি। অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা সব সময়ই নিজেরা দুর্নীতির আশ্রয় নেয় আর সমাজে দুর্নীতিকে তারা ছড়িয়ে দেয় ব্যাধির মতো। দুর্নীতির বিরুদ্ধে আমার নীতি হচ্ছে জিরো টলোরেন্স। আমি সব সময় বলেছি, জোর দিয়ে বলেছি দুর্নীতিমুক্ত সমাজ গঠনে আমাদের প্রচেষ্টাটা অব্যাহত থাকবে।

অর্থনৈতিক উন্নয়নে নেয়া নানা পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, আর্থিক ক্ষেত্রে সার্বিক শৃঙ্খলা আনার জন্য বাজেটে কিছু সুনির্দিষ্ট কার্যক্রমের কথা উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন, খেলাপি ঋণ হ্রাসের জন্য অর্থমন্ত্রী যেই উদ্যোগের ঘোষণা দিয়েছেন তা অত্যন্ত সময় উপযোগী। পাশাপাশি আমার সুপারিশ থাকবে যেন ব্যাংক ঋণের উপর সুদের হার এক অংকের মধ্যে রাখা হয় অর্থাৎ সিঙ্গেল ডিজিট। এটি করা গেলে শিল্প ও ব্যবসা খাতকে প্রতিযোগিতা সক্ষম করে গড়ে তোলা সক্ষম হবে। কারণ উচ্চহারে সুদ থাকলে কোনো ইন্ডাস্ট্রি বিকশিত হবে না।

শেখ হাসিনা বলেন, একটি সমৃদ্ধ অর্থনীতির জন্য প্রয়োজন বিকশিত একটি পুঁজিবাজার। এই বাজেটে পুঁজিবাজারের জন্য অনেক প্রণোদনা থাকছে। এই সব প্রস্তাব বাস্তবায়নের মাধ্যমে পুঁজিবাজারের সম্প্রসারণ হবে। এভাবে পুঁজিবাজার তার কাঙ্ক্ষিত ভূমিকা পালনে সক্ষম হবে বলে আমি আশা করি।

এইচএস/বিএস 
 

আরও পড়ুন