• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ৩০, ২০১৯, ০৯:০৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৩০, ২০১৯, ০৯:০৮ পিএম

সুনির্দিষ্ট তথ্য না থাকায় হলি আর্টিজানে হামলা : মনিরুল 

সুনির্দিষ্ট তথ্য না থাকায় হলি আর্টিজানে হামলা : মনিরুল 
সিটিটিসি প্রধান মনিরুল ইসলাম

সুনির্দিষ্ট তথ্য না থাকায় গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলা হয়েছিলো বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। 

এই পৈশাচিক হামলার তিন বছর পূতি উপলক্ষে রোববার (৩০ জুন) বিকেলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।  

তিনি বলেন,ব্যর্থতা ওই অর্থে বলা ঠিক হবে না। আমাদের কাছে কিছু তথ্য ছিল তবে তা সুনির্দিষ্ট ছিল না। দূতাবাস এলাকায় একটা হামলা হতে পারে বলে ভাসা-ভাসা তথ্য ছিল। সেজন্য আমরা নিরাপত্তাও জোরদার করেছিলাম। আমরা যেভাবে ইন্টেলিজেন্স সংগ্রহ করি সেটাকে একটা প্রসেস করে একটা অ্যাসেসমেন্ট দাঁড় করাই। আবার কখনো কখনো জঙ্গিদের যোগাযোগে নজরদারি বাড়ানো হয়। নিরাপত্তা জোরদার করেছিলাম, চেকপোস্ট ছিল।

মনিরুল বলেন, দীর্ঘ তদন্ত শেষে আমরা ৮ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দিয়েছিলাম। হামলায় জড়িত বাকি ১৩ জন বিভিন্ন সময় অভিযানে নিহত হয়েছেন। অভিযুক্ত ৮ জনের মধ্যে দুইজন পলতক ছিলেন, যারা পরে র‌্যাবের হাতে গ্রেফতার হয়েছেন। এখন সকলেই জেলে আছেন। তাদের বিরুদ্ধে বিচারিক প্রক্রিয়া চলমান বলে জানিয়েছে পুলিশ।

তিনি বলেন, আমরা বলেছিলাম তদন্তে আরো কারো নাম বেরিয়ে আসলে সম্পূরক অভিযোগপত্র দেবো। কিন্তু পরে বাকি দুইজনকেও জিজ্ঞাসাবাদ করেছি আমরা। কিন্তু  কারো বক্তব্যে অভিযোগপত্রে সংযুক্ত করার মতো এখনো নতুন কারো নাম আসেনি, নতুন কোনো তথ্য পাওয়া যায়নি। ৮ জনের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চলমান।

মনিরুল ইসলাম বলেন, ওই ঘটনার পর সারাদেশে সমালোচনা হয়েছে। জঙ্গিবাদবিরোধী ঘৃণা জন্মেছে। এরমধ্যেও শোলাকিয়ায় হামলা চালনো হয়েছে।

হলি আর্টিজান হামলার মূল সমন্বয়ক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে রাশেদুর ইসলাম র‌্যাশ, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী, হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজ, হাদিসুর রহমান সাগর, শরিফুল ইসলাম খালেদ এবং মামুনুর রশীদ রিপন বর্তমানে কারাগারে আছেন।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা নারকীয় হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে।

এর আগে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গেলে পুলিশের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। এতে ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন।

জেড এইচ/বিএস